1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০২:০৪ পূর্বাহ্ন

মাতবরি করায় গুগলকে জরিমানা করল ফ্রান্স

নাগরিক অনলাইন ডেস্কঃ
  • আপডেট টাইম : সোমবার, ৭ জুন, ২০২১
  • ২২৬ বার পঠিত

বাজারে নিজেদের প্রভাবশালী অবস্থানের সুযোগ কাজে লাগিয়েছে গুগল। চেষ্টা করেছে অনলাইন বিজ্ঞাপনী খাতে কর্তৃত্ব প্রতিষ্ঠার। গুগলের বিরুদ্ধে এমন অভিযোগ এনে ২৬ কোটি ৭০ লাখ ডলার জরিমানা করেছে ফ্রান্সের প্রতিযোগিতা নিয়ন্ত্রক সংস্থা ফ্রেঞ্চ কমপিটিশন অথরিটি।

নিয়ন্ত্রক সংস্থাটি আজ সোমবার জানিয়েছে, গুগল অনৈতিকভাবে ব্যবসায়ের সুযোগ নিয়ে অসম প্রতিযোগিতা তৈরি করেছে। ওদিকে গুগলও জরিমানা দিতে রাজি হয়েছে। সে সঙ্গে নিজেদের বিজ্ঞাপনী প্ল্যাটফর্মে পরিবর্তন আনার ঘোষণাও দিয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সংস্থাটির তদন্তে উঠে আসে, গুগল অ্যাড ম্যানেজারে তাদের নিজস্ব সেবা গুগল অ্যাডএক্সকে অগ্রাধিকার দিয়েছে মার্কিন প্রতিষ্ঠানটি।

গুগল অ্যাড ম্যানেজার হলো বড় প্রকাশকদের জন্য বিজ্ঞাপন ব্যবস্থাপনা প্ল্যাটফর্ম। অন্যদিকে গুগলের নিজস্ব অনলাইন বিজ্ঞাপনী মার্কেটপ্লেসের নাম অ্যাডএক্স। অ্যাডএক্সে বিজ্ঞাপন প্রকাশকেরা তাদের ওয়েবসাইট বা মুঠোফোন অ্যাপে বিজ্ঞাপনের স্থান বিক্রির জন্য নিলামে অংশ নিতে পারেন। একই প্রতিষ্ঠানের দুটির সেবার মধ্যে তথ্যের আদান–প্রদান হওয়ায় প্রতিদ্বন্দ্বীদের চেয়ে অ্যাডএক্স এগিয়ে ছিল বলে জানানো হয়।

ফ্রেঞ্চ কমপিটিশন অথরিটির প্রেসিডেন্ট ইজাবেল দে সিলভা এক বিবৃতিতে জরিমানার সিদ্ধান্তটিকে বিশ্বে প্রথম হিসেবে উল্লেখ করেন। তিনি বলেছেন, প্রতিযোগীদের বদলে গুগল নিজেদের সেবাকে অগ্রাধিকার দিয়েছে। সেটা বিজ্ঞাপনী সার্ভারে যেমন, আবার সাপ্লাই-সাইড প্ল্যাটফর্মেও তেমন। এমন চর্চা অনলাইন বিজ্ঞাপনের উদীয়মান বাজারে অসম প্রতিযোগিতা তৈরি করে। এতে গুগল নিজেদের প্রভাবশালী অবস্থান কেবল ধরেই রাখেনি, বরং বাড়িয়েছে।

তবে গুগলকে জরিমানা এবং আরোপিত বিধিনিষেধ বাজারে আবারও প্রতিযোগিতা ফিরিয়ে আনবে বলে তাঁর বিশ্বাস।

যুক্তরাষ্ট্রভিত্তিক নিউজ কর্প, ফরাসি সংবাদপত্র লে ফিগারো এবং বেলজিয়ান গণমাধ্যম গ্রুপ রসেল মার্কিন প্রতিষ্ঠান গুগলের বিরুদ্ধে অভিযোগ দাখিল করলে তদন্তে নামে ফরাসি সংস্থাটি।

ইউরোপের নীতিনির্ধারকেরা অনেক দিন ধরেই অসম প্রতিযোগিতার অভিযোগ এনে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ব্যবসায় পরিচালনার ধরন নিয়ে তদন্ত শুরু করেছে। গত সপ্তাহেই যুক্তরাজ্যে এবং ইউরোপীয় ইউনিয়নে দুটি অ্যান্টিট্রাস্ট মামলার তদন্ত শুরু হয় ফেসবুকের বিরুদ্ধে। আমাজন, গুগল এবং মাইক্রোসফটও ইউরোপীয় কমিশনের তদন্ত থেকে বাদ যায়নি। আর ব্রেক্সিটের পর ইউরোপ থেকে আলাদা হয়ে যুক্তরাজ্য পৃথকভাবে তদন্ত শুরু করে গুগল ও অ্যাপলের বিরুদ্ধে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com