1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
শনিবার, ২৬ নভেম্বর ২০২২, ০৬:৫৪ অপরাহ্ন
শিরোনাম :
H H H H H H H H H H

মিশরকে ১৩ কোটি ডলারের সামরিক সহায়তা বাতিল করলো যুক্তরাষ্ট্র

আন্তর্জা‌তিক সংবাদ:
  • আপডেট টাইম : শনিবার, ২৯ জানুয়ারী, ২০২২
  • ১১২ বার পঠিত

মিশরকে ১৩ কোটি ডলারের সামরিক সহায়তা বাতিলের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। তবে কয়েকদিন আগে দেশটির কাছে ২৫০ কোটি ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দেয় বাইডেন প্রশাসন। শনিবার (২৯ জানুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

শুক্রবার মার্কিন পররাষ্ট্র দপ্তর জানায়, যে শর্তে ১৩ কোটি ডলারের সামরিক সহায়তা দেওয়ার কথা ছিল তা পূরণ করেনি মিশর। গত বছরের সেপ্টেম্বর থেকে এ সহায়তা স্থগিত ছিল। তবে এ অর্থ অন্যান্য প্রোগ্রামে ব্যবহার করা হবে বলেও জানানো হয়।

গত বুধবার ২২০ কোটি ডলারের বিনিময়ে সরঞ্জামসহ ১২সি-১৩০জে সুপার হারকিউলিস বিমান ও ৩৫ কোটি ৫০ লাখ ডলারে সরঞ্জামসহ তিনটি এসপিএস-৪৮ ভূমিভিত্তিক রাডার মিশরকে দেওয়ার যে অনুমোদন দেওয়া হয়েছে সে ব্যাপারে কোনো মন্তব্য করেনি মার্কিন প্রশাসন।

ওই অনুমোদনের সময় পররাষ্ট্র দপ্তর জানায়, নন-ন্যাটো মিত্র দেশের নিরাপত্তা ব্যবস্থা উন্নত করে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বাস্তবায়নে আমরা কাজ করবো। মিশরকে মধ্যপ্রাচ্যের গুরুত্বপূর্ণ কৌশলগত অংশীদার বলেও উল্লেখ করা হয়।

তাছাড়া গত বছরের সেপ্টেম্বরে মিশরকে ১৭ কোটি ডলারের সামরিক সহায়তা দেয় যুক্তরাষ্ট্র। সেসময় এই ১৩ কোটি ডলারের সামরিক সহায়তা বিবেচনায় ছিল। অন্যদিকে বিভিন্ন মানবাধিকার কর্মী ও সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে মিশর। যা নিয়ে দেশে বিদেশে চলছে ব্যাপক সমালোচনা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

H

H

H

H

H

H

H

H

H

১০

H

© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com