1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ১১:১৬ পূর্বাহ্ন

নিষেধাজ্ঞা না তুললে যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠক নয়: ইরান

নাগ‌রিক অনলাইন আন্তর্জা‌তিক সংবাদ:
  • আপডেট টাইম : সোমবার, ১ মার্চ, ২০২১
  • ৮৬১ বার পঠিত

 আলোচনার প্রস্তাব ফিরিয়ে দিল ইরান। ইউরোপীয় ইউনিয়নকে সঙ্গে নিয়ে ইরানের সঙ্গে বৈঠক করতে চেয়েছিল যুক্তরাষ্ট্র। পরমাণু চুক্তি নিয়ে সেখানে আলোচনা হওয়ার কথা ছিল। ইরান স্পষ্ট জানিয়ে দিয়েছে, যুক্তরাষ্ট্র তাদের উপর থেকে নিষেধাজ্ঞা না তুললে কোনো রকম আলোচনায় বসা সম্ভব নয়।

পরমাণু চুক্তি এবং তা ঘিরে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা নিয়ে কড়া অবস্থান নিয়েছে ইরান। জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পর থেকে ইরান একের পর এক চরম সিদ্ধান্ত নিচ্ছে। একদিকে যেমন দেশে ইউরেনিয়ামের মজুত বাড়ানো হয়েছে, তেমনই পরমাণু কেন্দ্রগুলির ছবি জাতিসংঘকে দেওয়া বন্ধ করে দেওয়া হয়েছে। তাদের বক্তব্য, ২০১৮ সাল থেকে যুক্তরাষ্ট্র তাদের উপর যে নিষেধাজ্ঞা জারি করেছে, তা দ্রুত প্রত্যাহার করতে হবে।
পরমাণু চুক্তি নিয়ে নতুন করে আলোচনায় রাজি বাইডেনের প্রশাসন। কিন্তু ইরানের উপর থেকে এখনই নিষেধাজ্ঞা তোলার ব্যাপারে প্রস্তুত নয় বাইডেন সরকার। তারা আলোচনার মধ্য দিয়ে সমাধান সূত্রে পৌঁছাতে চায়। কিন্তু ইরান কোনোরকম আলোচনায় যেতে রাজি নয়।তাদের স্পষ্ট বক্তব্য, যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা না তোলা পর্যন্ত তারা কোনো রকম আলোচনায় যাবে না।
রোববার ইরানের পরারাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র সংবাদমাধ্যমকে জানিয়েছে, পরমাণু চুক্তি নিয়ে আলোচনায় ইরানও আগ্রহী। কিন্তু তার আগে নিষেধাজ্ঞা তুলতে হবে।
ইরান আলোচনায় রাজি না হওয়ায় স্বাভাবিক ভাবেই হতাশ ওয়াশিংটন। তবে বাইডেন সরকারের মুখপাত্র জানিয়েছেন, আবার আলোচনার জন্য প্রস্তুত যুক্তরাষ্ট্র। আলোচনার মাধ্যমেই জট কাটাতে হবে।
ইরান জানিয়েছে, ইউরোপীয় ইউনিয়নের কূটনীতিক জোসেপ বরেলের সঙ্গে তাদের আলোচনা জারি থাকবে। ইউরোপীয় ইউনিয়ন, জার্মানি, রাশিয়া, ফ্রান্সের মতো দেশগুলির সঙ্গে আলোচনায় তাদের আপত্তি নেই। কিন্তু যুক্তরাষ্ট্র আলোচনার টেবিলে বসতে চাইলে আগে তাদের নিষেধাজ্ঞা তুলতে হবে।
ইরানের এই চাপের সামনে যুক্তরাষ্ট্র কী কূটনৈতিক পদক্ষেপ নেয়, সেটাই এখন দেখার। কারণ, পরমাণু চুক্তি নিয়ে যুক্তরাষ্ট্রের উপর আগেই চাপ তৈরি করেছিল ইইউ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com