1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ০১:১১ অপরাহ্ন

নিরাপদ খাদ‌্য নি‌শ্চিত‌ কর‌তে গ্রামেও ভেজালবিরোধী অভিযান চালানোর নির্দেশ – প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতি‌বেদক:
  • আপডেট টাইম : শুক্রবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২১
  • ৩১২ বার পঠিত
প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা (ফাইল ফ‌টো)

নিরাপদ খাদ্য নিশ্চিতে শহরের পাশাপাশি গ্রামেও ভেজালবিরোধী অভিযান চালানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, সামাজিক ও আইনি প্রক্রিয়ার মাধ্যমে ভেজাল প্রতিরোধ করতে হবে। সকালে জাতীয় নিরাপদ খাদ্য দিবসের অনুষ্ঠানে এই কথা বলেন তিনি। আওয়ামী লীগ সেবা দিতে ক্ষমতায় এসেছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, প্রয়োজনে ডিজিটাল পদ্ধতি ব্যবহার করে নিরাপদ খাদ্য নিশ্চিত করতে হবে।

খাদ্যে ভেজাল নিয়ে রেস্তোরাঁগুলোতে প্রায়ই চোখে পড়ে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর অভিযান। মুনাফার লোভে এক শ্রেণির ব্যবসায়ী দিনের পর দিন খাবারে ক্ষতিকর ক্যামিকেলসসহ ব্যবহার করছেন মানবদেহের জন্য ঝুঁকিপূর্ণ নানান দ্রব্য। সংশ্লিষ্ট দপ্তরগুলোর তৎপরতায় পরিস্থিতি কিছুটা বদলালেও ভেজাল বন্ধ হয়নি এখনো। কর্তৃপক্ষের এই অভিযানগুলো এবার গ্রাম পর্যায় পর্যন্ত সম্প্রসারণের উদ্যোগ নেয়ার তাগিদ দিলেন প্রধানমন্ত্রী।
বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) সকালে গণভবন থেকে হোটেল ইন্টারকন্টিনেন্টালে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে জাতীয় নিরাপদ খাদ্য দিবসের অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
রাষ্ট্রীয় এই আয়োজনে প্রধানমন্ত্রী বলেন, গবেষণার ওপর জোর দেয়ার ফলে খাদ্য নিরাপত্তা অর্জিত হয়েছে। এবারের লক্ষ্য মানুষের পুষ্টি চাহিদা পূরণ। আমাদের খাদ্যের সাথে পুষ্টির নিশ্চয়তা সেটা একান্তভাবে প্রয়োজন। আওয়ামী লীগ সরকার ব্যবসায় করতে আসেনি। জনগণের সেবা করতে এসেছি।
সুষম খাদ্য গ্রহণে মানুষের সচেতনতা বাড়াতে প্রচার প্রয়োজন জানিয়ে শেখ হাসিনা বলেন, বিভাগীয় পর্যায়ে খাদ্য পরীক্ষাগার প্রতিষ্ঠা করতে হবে। এখন মানুষের সামর্থ্য বেড়েছে। মানুষ এখন ভাতের পাশাপাশি কিছু আমিষও কেনে। এজন্য সুষম খাবারের দিকে নজর দিতে হবে। এর জন্য প্রচার বাড়াতে হবে। জনগণকে জানাতে হবে যে শিশুরা কী খাবে, বৃদ্ধরা কী খাবে আর একজন গর্ভধারিণী মা কখন কী খাবে।
খাদ্যে ভেজাল বিরোধী অভিযান গ্রাম পর্যন্ত চালানোর প্রয়োজনীয়তা তুলে ধরেন সরকার প্রধান বলেন, দুই পয়সা বেশি লাভের আশায় তারা খাদ্যে ভেজাল দেয়। কেমিক্যাল মেশায়, পচা-বাসি খাবার মানুষকে খাওয়ায়। সেটা যেন না করে সে জন্য তাদের প্রথমে সচেতনতা তৈরি করতে হবে। না মানলে কঠোরভাবে দমন করতে হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com