1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
বুধবার, ০৬ জুলাই ২০২২, ০৪:১৯ পূর্বাহ্ন
শিরোনাম :
H H H H H H H H H H

আ‌মে‌রিকার বু‌কে এক টুক‌রো বাংলা‌দেশ “ফা‌তিহা আয়াত”

নাগ‌রিক খবর ডেস্ক:
  • আপডেট টাইম : রবিবার, ৭ ফেব্রুয়ারী, ২০২১
  • ৭৭৯ বার পঠিত

আমেরিকার বুকে এক টুকরো বাংলাদেশ –  ফা‌তিহা
ইউটিউবে স্ক্রল করতে করতে একটা থাম্বনেইলে এসে চোখ আটকে গেলো। জাতিসংঘে “ফাতিহা আয়াত” এর বক্তব্য। ভাবলাম এতটুকু পিচ্চি একটা মেয়ে কি বক্তব্য দিবে! ভিডিও দেখার পর আমি রীতিমতো মুগ্ধ!
তার কথার জাদুতে পরতে যে কেউ বাধ্য হবে৷ এত ছোট বয়সে এত সুন্দর করে গুছিয়ে কথা বলতে শিখে গেছে মেয়েটি। বিভিন্ন বিখ্যাত মানুষদের সামনে অকুতোভয়ের মতো বক্তব্য দিয়ে সবার নজরে আসে ফাতিহা৷
পুরো নাম ফাতিহা আয়াত।বাবা-মার সাথে নিউইয়র্ক এ থাকে।
Columbia University এবং Harvard University, Muslims community network,জাতিসংঘ ইত্যাদি তে বক্তব্য দিয়েছে এই ছোট্ট মেয়েটি।  এছাড়া UN (ইউনাইটেড ন্যাশনস) এর সাথে কাজ করছে ফাতিহা।
শিশুদের মধ্যে গণিত ও বিজ্ঞান বিষয়ে ভীতি দূর করার জন্য প্রচলিত নিয়মের বাইরে বিভিন্ন পদ্ধতির মাধ্যমে শেখাতে কাজ করছে সে। স্কুল থেকে যা শিখে আসে তা সে নিজের ইউটিউব চ্যানেলে আপলোড করে অন্যদের শিখানোর চেষ্টা করে।
আমেরিকার একটি টিভি চ্যানেল পুরো রমজান মাস জুড়ে একটি প্রোগ্রাম করেছিল।  অনুষ্ঠানটির নাম ছিল “Ramadan with fatiha” এই অনুষ্ঠানের প্রধান ছিল সঞ্চালক ফাতিহা। ২০১৮ সালে ন্যাশনাল ম্যাথমেটিকস পেন্টাথলন অ্যাকাডেমিক টুর্নামেন্টে প্রথম বাংলাদেশি হিসেবে অনারেবল মেনশন খেতাব জয় করে নিয়েছে ফাতিহা আয়াত। যেখানে আমরা প্রতিনিয়ত পরিবেশ দূষণ করতে ব্যস্ত সেখানে এই ছোট্ট মেয়েটি পরিবেশ বাঁচানোর জন্য পরিকল্পনা করছে।হ্যাঁ, ফাতিহা গ্লোবাল ওয়ার্মিং নিয়ে কাজ করছে এবং কিভাবে তা নিয়ন্ত্রণ করা যায় তা নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা করছে। ইতিমধ্যেই “Bear with a bear” এবং “Sisters’ reunion” নামে ফাতিহার ২ টা বই পাবলিশ হয়েছে এবং আমাজন থেকে সেটি পাবলিশ হয়েছে।
এছাড়া সে কুরআন হেফজ করতে শুরু করেছে।

বিখ্যাত নভোচারী Don Thomas এর সাথে দেখা করে ফাতিহা নভোচারী হওয়ার সিদ্ধান্ত নেয়।
এছাড়াও সে পৃথিবীর কোনো মানুষ যেনো না খেয়ে থাকে তা নিয়ে একটা যন্ত্র বানানোর পরিকল্পনা করছে।
ফাতিহার নন প্রফিট একটা অর্গনাইজেশন আছে। Child & D নামে। যেখানে সে শিশুদের নিয়ে কাজ করে।
ফাতিহার জন্ম 13th October 2011. বর্তমানে তার বয়স ৯ বছর।  ৯ বছর বয়সী একটা মেয়ে বয়সের তুলনায় তার অর্জনের পাল্লা টা কত ভারী! দেশের বাইরে প্রতিনিয়ত যেভাবে সে নিজেকে রিপ্রেজেন্ট করছে বাংলাদেশের জন্য সেটা নিসন্দেহে গর্বের বিষয়। She is our pride। ফাতিহার মতে, সন্তান কে মুখস্থ করাবেন নাকি আবিস্কারের নেশা ধরিয়ে দিবেন সেটা আপনার সিদ্ধান্ত। এত ছোট বয়সে এত গভীরভাবে ভাবতে শিখেছে সে।
হয়তো বাবা-মায়ের সঠিক গাইডলাইন তাকে এতদূর আনতে সাহায্য করেছে৷  ফাতিহার বাবা ঢাকা বিশ্ববিদ্যালয়ের IBA এর স্টুডেন্ট ছিলেন এবং মা ঢাকা বিশ্ববিদ্যালয়ের public administration ডিপার্টমেন্টের স্টুডেন্ট ছিলেন। ফা‌তিহা‌কে ভাল ক‌রে চিন‌তে লিংক‌টি ভি‌জিট করুন। https://youtu.be/w83jI99sgOM

লেখক:

মো: আজাহারুল ইসলাম

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

H

H

H

H

H

H

H

H

H

১০

H

© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com