1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৩৩ পূর্বাহ্ন

পরমাণু অস্ত্র বিস্তার নিয়ে কথা বলার অধিকার আমেরিকার নেই: কা‌জেম গ‌রিবাবা‌দি

আন্তর্জা‌তিক সংবাদ:
  • আপডেট টাইম : শনিবার, ২১ নভেম্বর, ২০২০
  • ৬৬৬ বার পঠিত
জাতিসংঘের দপ্তরে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি কাজেম গরিবাবাদি।

আমেরিকা ও ইহুদিবাদী ইসরায়েল ইরানের পারমাণবিক শক্তি সংস্থা নিয়ে যেসব ভিত্তিহীন দাবি তুলেছে সেসবকে তেহরান মোটেও পাত্তা দেয় না বলে মন্তব্য করেছেন জাতিসংঘের দপ্তরে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি কাজেম গরিবাবাদি।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) জাতিসংঘের পরমাণু তদারকি বিষয়ক সংস্থা- আইএইএর ত্রৈমাসিক বৈঠকে বক্তৃতা দিতে গিয়ে একথা বলেন। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের আলোকে ইরানের পরমাণু সমঝোতা বাস্তবায়নের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে এ ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে গরিবাবাদি বলেন, ইরান এখন পর্যন্ত আইএইএকে সর্বোচ্চ সহযোগিতা করেছে।ইরানের এ সিনিয়র কূটনীতিক বলেন, আমেরিকা নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করে এ পর্যন্ত আন্তর্জাতিক অঙ্গনে যত ক্ষতি করেছে তার সব দায় ওয়াশিংটনকে বহন করতে হবে।

কাজেম গরিবাবাদি বলেন, আমেরিকার কাছে হাজার হাজার পরমাণু বোমা রয়েছে এবং এটি হচ্ছে একমাত্র দেশ যে কিনা অন্য দেশের বিরুদ্ধে এ বোমা ব্যবহার করেছে। এখনও মার্কিন সরকার অন্য দেশকে এ বোমা হামলার হুমকি দিয়ে যাচ্ছে। কাজেই এ অবস্থায় পরমাণু অস্ত্র বিস্তার রোধ নিয়ে কথা বলার অধিকার তার নেই।
তিনি আরও বলেন, মধ্যপ্রাচ্যে একমাত্র ইহুদিবাদী ইসরায়েলের কাছে রয়েছে শত শত পরমাণু অস্ত্র এবং তেল আবিব এখন পর্যন্ত পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি মেনে নেয়নি।ভিয়েনায় জাতিসংঘের দপ্তরে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি আইএইএকে সতর্ক করে দিয়ে বলেন, তার দেশ চিরদিন একতরফা সহযোগিতা করবে না বরং পরমাণু সমঝোতায় ভারসাম্য আনার জন্য ইরানের সামনে আরও অনেক পথ খোলা রয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com