1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ১১:৪০ পূর্বাহ্ন

জাতীয় প্রেস ক্লাব : জনতার আস্থা জনতার অহংকার

মতামত:
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০২০
  • ৩৯৬ বার পঠিত

আমাদের প্রাণপ্রিয় প্রতিষ্ঠান জাতীয় প্রেস ক্লাব সম্পর্কে কিছু লিখতে গিয়ে কিছু কথা বল‌তে হয়।

সংবাদপত্রকে বলা হয় রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। সাংবাদিকতা পেশায় নিয়োজিত সংবাদ কর্মীরা সেই স্তম্ভেরই অংশ বটে। অনেক অধিকার, অধিকারহীনতা, পাওয়া, না-পাওয়ার বঞ্চনা, অনেক আশা-নিরাশার পাঁকেচক্রে বাঁধা এক জীবন।

সমস্ত দুঃখ-বেদনা পেরিয়ে এসেও শেষ পর্যন্ত এই পেশাটি এক ধরনের অহংকারই বটে- টিকে থাকার। অস্তিত্ব রক্ষার। এ পেশায় সবচেয়ে বড় অহংকার শেষ পর্যন্ত মানুষ এবং মানুষের জন্যে কাজ করার তৃপ্তি। এ পেশার ব্যক্তিকে শেষ পর্যন্ত এসে মিলতে হয় সমষ্টির মোহনায়। তবে তা কিন্তু মোটেই গতানুগতিকতার গড্ডালিকা প্রবাহে নয়।

সমষ্টিকে পরিচর্যা এবং তার সৃজনশীল-বিকাশের কাজের মধ্য দিয়ে। দিতে হয় পথের দিশা, সঠিক পথে থাকা, সঠিক পথে চলার। যাঁরা এই কাজে নিয়োজিত তাদের একটুখানি অবসরের দম ফেলার প্রাঙ্গণ জাতীয় প্রেস ক্লাব। রাষ্ট্রের রাজনীতি, অর্থনীতি, সংস্কৃতির সুলুকসন্ধানে যারা নিরন্তর ব্যাপৃত, তারা এই প্রাঙ্গণে আলাপে আড্ডায় তত্ত্ব-তথ্যের সাগর সেঁচে মুক্তোর সন্ধান করেন।

২.

এদেশের সকল গণতান্ত্রিক আন্দোলন, স্বৈরাচার বিরোধী আন্দোলন, সাম্প্রদায়িককতা বিরোধী আন্দোলন-সংগ্রামে যে প্রতিষ্ঠান কখনো আপোস করেনি সেটি জাতীয় প্রেস ক্লাব। কারণ এই প্রতিষ্ঠানটির ভিত্তি প্রস্তুত থেকে আজ অবধি যাত্রায় যাঁরা সম্পৃক্ত ছিলেন, যাঁদের শ্রম-মেধা-ভালবাসায় আজকের এই আস্থা ও বিশ্বাস তৈরি তাঁদের মধ্যে ছিলেন নমস্য এই ব্যক্তিত্বরা, সাংবাদিকতা ছিল যাঁদের জীবনের আদর্শ ও ব্রত- প্রয়াত মুজিবুর রহমান খাঁ, আব্দুস সালাম, জহুর হোসেন চৌধুরী, তোফাজ্জল হোসেন (মানিক মিয়া), আবদুল গাফফার চৌধুরী, এবিএম মূসা, ফয়েজ আহমদ, এনায়েত উল্লাহ খান, গোলাম সারওয়ার, কামাল লোহানী, তোয়াব খান, প্রয়াত আতাউস সামাদ প্রমুখ- এঁরা সবাই বাঙালি জাতির গৌরব। তাঁদের হাতে জ্বেলে যাওয়া মুক্তবুদ্ধি, মুক্তিচিন্তার বাতিঘর জাতীয় প্রেস ক্লাব।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com