1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৪:২৭ অপরাহ্ন
শিরোনাম :
কু‌মিল্লার বরুড়ায় গণধর্ষ‌ণের ঘটনায় গ্রেফতার ৩ ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন মান‌বিক সাহা‌য্যের আ‌বেদন : চি‌কিৎসার অভা‌বে বিছানায় প‌ড়ে আ‌ছে মামুন

ইরা‌নের নতুন এন্টি-ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার উন্মোচন

আন্তর্জা‌তিক ডেস্ক:
  • আপডেট টাইম : সোমবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৩৮ বার পঠিত

ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় উন্নতমানের নতুন একটি এন্টি-ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা উন্মোচন করেছে। সম্পূর্ণভাবে নিজস্ব প্রযুক্তি এবং দেশীয় বিশেষজ্ঞদের মাধ্যমে তৈরি এই প্রতিরক্ষা ব্যবস্থা কম উচ্চতায় উড়ে আসা শত্রুর ক্ষেপণাস্ত্রকে ধ্বংস করতে পারবে।

গতকাল শনিবার রাজধানী তেহরানে আনুষ্ঠানিকভাবে এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা আশতিয়ানি।

দেশে তৈরি ‘আরমান’ নামের এই এন্টি-ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ট্যাক্টিক্যাল সাইয়াদ বা ‘শিকারি’ নামে পরিচিত এবং এই ব্যবস্থা ১৮০ কিলোমিটার দূরে থাকা অবস্থায় একসাথে শত্রুর ২৪টি লক্ষ্যবস্তু সনাক্ত করতে পারে এবং ছয় থেকে ১২টি লক্ষ্যবস্তু একইসঙ্গে ধ্বংস করতে সক্ষম। খোরদাদ-৩ এবং খোরদাদ-১৫ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার তুলনায় এটি স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা যা নিজেই নিজের সুরক্ষা দিতে সক্ষম।

আরমান এবিএম প্রতিরক্ষা ব্যবস্থায় যেমন বিশেষ সুরক্ষা ব্যবস্থা রয়েছে, তেমনি একটি গাড়িতেই এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার সাথে রাডার সিস্টেম এবং মিসাইল লঞ্চারও স্থাপন করা আছে। এর মাধ্যমে এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থার নিজের সুরক্ষা নিশ্চিত করা হয়েছে। খবর পার্সটুডে

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com