1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৯:২০ পূর্বাহ্ন
শিরোনাম :
‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন কু‌মিল্লায় র‌্যা‌বের অ‌ভিযা‌নে ১১ হাজার পিস ইয়াবাসহ আটক ১ যুক্তরাষ্ট্রসহ বি‌শ্বের বি‌ভিন্ন দে‌শে ফি‌লি‌স্তি‌নি‌দের প‌ক্ষে বি‌ক্ষোভ চল‌ছে হামা‌সের হামলায় তিন ইসরা্ই‌লি সেনা নিহত

মার্কিন সাংবাদিকের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ ক‌রে রাশিয়া

আন্তর্জা‌তিক ডেস্ক:
  • আপডেট টাইম : শনিবার, ৮ এপ্রিল, ২০২৩
  • ১১৪ বার পঠিত

যুক্তরাষ্ট্রের দৈনিক পত্রিকা ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক ইভান গার্শকোভিচের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনেছে রাশিয়া। শুক্রবার রুশ সংবাদমাধ্যমকে উদ্ধৃত করে বিবিসি এ খবর জানিয়েছে।

ইউক্রেনে রাশিয়ার চলমান যুদ্ধ নিয়ে মস্কোর সঙ্গে এমনিতেই পশ্চিমাদের ইতিবাচক সম্পর্ক বলতে কিছুই নেই। পশ্চিমা নিষেধাজ্ঞায় জর্জিরত দেশটি। পুতিনের বাহিনীকে পরাজিত করতে ইউক্রেনকে বিলিয়ন বিলিয়ন ডলারের সামরিক সহায়তা দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্রসহ মিত্র দেশগুলো। এরই মধ্যে নতুন করে মার্কিন সাংবাদিকের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগে আটকে দুই দেশের কূটনৈতিক পর্যায়ে চলমান উত্তেজনায় ঘি ঢেলেছে মস্কো। এবার তার বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হলো।

গত সপ্তাহে রাশিয়ার ইয়েকাটেরিনবার্গ শহরে কাজ করার সময় গ্রেফতার হন অভিজ্ঞ এই রিপোর্টার। বিভিন্ন খবরে জানা গেছে, গার্শকোভিচ তার বিরুদ্ধে আনা অভিযোগ স্পষ্টভাবে প্রত্যাখ্যান করেছেন। মার্কিন দৈনিক পত্রিকাটি অবিলম্বে তার মুক্তি দাবি করেছে।

গার্শকোভিচকে গ্রেফতারের পর রুশ প্রেসিডেন্ট কার্যালয় বলেছিল তাকে ‘হাতেনাতে’ আটক করা হয়েছে।

রাশিয়ার গোয়েন্দা সংস্থা এফএসবি বলেছিল, তারা অবৈধ কার্যকলাপ বন্ধ করেছে। তিনি যুক্তরাষ্ট্রের নির্দেশে কাজ করে যাচ্ছিলেন। ফলে আটক করা হয়েছে। তিনি রাশিয়ার প্রতিরক্ষা সংস্থার কার্যক্রম সম্পর্কে একটি রাষ্ট্রীয় গোপনীয় তথ্য সংগ্রহ করেছিলেন। আনুষ্ঠানিক গ্রেফতার দেখিয়ে মস্কোর একটি আদালতে তোলা হয়। ২৯ মে পর্যন্ত তাকে কারাগারে রাখার আদেশ দিয়েছেন আদালত। গুপ্তচরবৃত্তির অভিযোগ প্রমাণ হলে রুশ আইন অনুযায়ী তাকে সর্বোচ্চ ২০ বছর কারাগারে কাটাতে হবে।

মস্কোর বিদেশি সংবাদদাতাদের মধ্যে সুপরিচিত ৩১ বছর বয়সী গার্শকোভিচ। বিবিসি রাশিয়ার সম্পাদ স্টিভ রোজেনবার্গ তাকে একজন চমৎকার প্রতিবেদক এবং অত্যন্ত নীতিবান সাংবাদিক হিসেবে বর্ণনা করেছেন।

মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউজ তাকে গ্রেফতারের নিন্দা জানিয়েছে। শুক্রবার একটি বিরল যৌথ বিবৃতিতে মার্কিন সিনেটের রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল এবং এবং ডেমোক্র্যাটিক নেতা চাক শুমার তাকে আটকের তীব্র নিন্দা জানিয়েছেন।

মার্কিন কর্মকর্তারা বলছেন, তারা গার্শকোভিচের সঙ্গে দেখা করার চেষ্টা করে ব্যর্থ হয়েছেন। তবে ওয়াল স্ট্রিট জার্নাল বলেছে, আইনজীবীরা তার সঙ্গে সাক্ষাৎ করতে পেরেছেন।

সংবাদমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস বলেছে, রাশিয়ার ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের খবর সংগ্রহ করতে ইয়েকাটেরিনবার্গে গিয়েছিলেন। ইউক্রেনে রুশ আক্রমণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে এই বাহিনী।

ওয়াল স্ট্রিট জার্নালের জন্য এক বছরেরও বেশি সময় ধরে রাশিয়ার খবর সংগ্রহ করছেন গার্শকোভিচ। এর আগে তিনি ফরাসি বার্তা সংস্থা এএফপি এবং মস্কো টাইমস-এ কাজ করেছেন। যুক্তরাষ্ট্রে তার কর্মজীবন শুরু হয়। বি‌বি‌সি

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com