1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ১০:২৯ পূর্বাহ্ন

দ‌ক্ষিন সুদা‌নে সেনা জনতার সংঘ‌র্ষে নিহত ৭০

আন্তর্জা‌তিক সংবাদ:
  • আপডেট টাইম : বুধবার, ১২ আগস্ট, ২০২০
  • ২৬৫ বার পঠিত

উত্তর আফ্রিকার দেশ দক্ষিণ সুদানে সেনা সদস্যদের সঙ্গে সশস্ত্র জনতার সংঘর্ষে অন্তত ৭০ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ। মঙ্গলবার সংস্থাটির মুখপাত্র স্টেফান দুজারিক জানিয়েছেন, নিরস্ত্রীকরণ প্রক্রিয়ায় মতবিরোধের জের ধরে গত সপ্তাহে দক্ষিণ সুদানের ওয়ারাপ রাজ্যে এ সহিংসতা ছড়িয়ে পড়ে।

দক্ষিণ সুদানিজ প্রেসিডেন্ট সালভা কির এবং প্রতিদ্বন্দ্বী রিক মাচারের মধ্যে সম্প্রতি স্বাক্ষরিত নিরস্ত্রীকরণ চুক্তি অনুসারে বেসামরিক নাগরিকদের অস্ত্র জমা দেয়ার কথা ছিল সেদিন।

ওয়ারাপের টনজ পূর্ব কাউন্টির কাউন্সিলর জেমস ম্যাবিওর মাকুই জানিয়েছেন, সশস্ত্র জনতা স্থানীয় একটি বাজারে সেনা সদস্যদের কাছে অস্ত্র জমা দিতে অস্বীকৃতি জানালে এ সহিংসতা ছড়িয়ে পড়ে। সেসময় পাশের বেশ কয়েকজন পথচারীও সংঘর্ষে যোগ দেয়। দ্রুতই সহিংসতা আশপাশের গ্রামগুলোতে ছড়িয়ে পড়ে। সোমবার রোমিচ শহরের একটি সেনাঘাঁটিতে হামলা চালানো হয়।

দুজারিক জানান, সহিংসতার সময় অসংখ্য দোকানপাট লুট করা হয়েছে, বেশ কিছু দোকান আগুনে পুড়ে ছাই হয়ে গেছে। অসংখ্য নারী-শিশু প্রাণের ভয়ে এলাকা ছেড়ে পালিয়ে গেছেন। প‌রি‌স্থি‌তি নিয়ন্ত্রনে জা‌তিসংঘ শা‌ন্তিরক্ষা বা‌হিনীর টহল জোরদাররকরা হ‌য়ে‌ছে।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com