1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৩:০৪ পূর্বাহ্ন
শিরোনাম :
H H H H H H H H H H

ঘ‌রে ব‌সে যেভা‌বে পা‌বেন পু‌লিশ ক্লিয়া‌রেন্স সা‌র্টি‌ফি‌কেট

নিজস্ব প্রতি‌বেদক:
  • আপডেট টাইম : শনিবার, ৩ অক্টোবর, ২০২০
  • ২১০ বার পঠিত

বিশ্বজুড়েই চলছে মহামারি করোনাভাইরাসের প্রকোপ। জীবিকার তাগিদে কিংবা খুব জরুরি প্রয়োজন ছাড়া মানুষ ঘরের বাইরে বের হচ্ছেন না। এখনো আতঙ্কের মধ্যে রয়েছেন তারা। এমন পরিস্থিতিতে নানান অফিসিয়াল কাজ অনলাইনে সেরে নেওয়ার সুযোগ রাখছে সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান। তাই ঘরে বসে অনলাইনেই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নিতে পারেন আপনিও।

অনলাইন সেবা হিসেবে ভিসার আবেদনের প্রয়োজনে ‘পুলিশ ক্লিয়ারেন্স’ সার্টিফিকেট দেওয়া হচ্ছে। বিদেশে ভিসা কিংবা পাসপোর্ট রিনিউ করার প্রয়োজনে অথবা গ্রিন কার্ড ও ওয়ার্ক পারমিটের জন্য এপ্লাই করার ক্ষেত্রেও আবেদনকারীদের পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট দেওয়া হচ্ছে।

আবেদন করতে যা জানতে হবে
পুলিশ ক্লিয়ারেন্সের জন্য পাসপোর্টে প্রদত্ত স্থায়ী অথবা বর্তমান ঠিকানার যেকোনো একটি ঠিকানায় আবেদন করা যাবে। এটি হতে হবে মেট্রোপলিটন বা জেলা পুলিশের আওতাধীন এরিয়া। যদি পাসপোর্টে ঠিকানা উল্লেখ না থাকে তবে ঠিকানার প্রমাণ স্বরূপ ন্যাশনাল আইডি কার্ড বা স্থানীয় ওয়ার্ড কাউন্সিলের প্রদত্ত জন্ম সনদপত্রের ফটোকপি প্রথম শ্রেণির সরকারি গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যায়িত করে স্ক্যান করতে হবে।
মূল আবেদনকারী ব্যক্তি যদি দেশের বাইরে অবস্থান করেন, সেক্ষেত্রে ওই ব্যক্তির পক্ষে দেশে যে কেউ আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে আবেদনকারী ব্যক্তি যে দেশে অবস্থান করছেন সে দেশের বাংলাদেশ দূতাবাস/হাইকমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তা কর্তৃক পাসপোর্টের তথ্য পাতার সত্যায়িত ফটোকপির স্ক্যানকপি প্রদান করতে হবে।
যদি কুরিয়ারযোগে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে হয় তবে তা Application form এ উল্লেখ করতে হবে।

আবেদন করার নিয়ম
১। অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য আবেদন করতে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করার আগে নিচের লিংকে ভিজিট করে বিস্তারিত নিয়ম কানুন জেনে নেওয়া যেতে পারে -http://pcc.police.gov.bd:8080/ords/f?p=500:1::::::
২। সরাসরি রেজিস্ট্রেশন করতে নিচের লিংকে ভিজিট করতে হবে-
http://pcc.police.gov.bd:8080/ords/f?p=PCC:REGISTRATION:::NO:RP,4:::::
৩। রেজিস্ট্রেশন করার পর লগ-ইন করে Apply মেনুতে ক্লিক করলে একটি Application form আসবে। ফরমটি তথ্য সহকারে যথাযথভাবে পূরণ করতে হবে।
৪। Application form এর Upload অপশনে প্রয়োজনীয় ডকুমেন্টসের স্ক্যানকপি Upload করতে হবে।
৫। এই পর্যায়ে প্রদত্ত সকল Information দেখানো হবে। কিছু পরিবর্তনের প্রয়োজন হলে তা Back বাটনে ক্লিক করে পরিবর্তন করা যাবে। তবে দরখাস্তটি চূড়ান্তভাবে সাবমিট করার পর তা আর কোনো পরিবর্তন করার সুযোগ থাকবে না।
৬। এরপর পুলিশ ভেরিফিকেশন ফি পরিশোধ করার জন্য Pay Offline বাটনে ক্লিক করতে হবে। চালানের মাধ্যমে ফি পরিশোধের উপায় এবং পরবর্তী করণীয় সম্পর্কে নির্দেশনা ফলো করতে হবে। বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকের যে কোনো শাখা থেকে (১-৭৩০১-০০০১-২৬৮১) কোডে করা ৫০০ টাকা মূল্যমানের ট্রেজারি চালান অথবা অনলাইনে ক্রেডিট/ডেবিট কার্ডের মাধ্যমে প্রযোজ্য ক্ষেত্রে নির্ধারিত সার্ভিস চার্জসহ ফি প্রদান করতে হবে।
৭। চালানের মূল কপিটি আপলোড করার পূর্বে অবশ্যই এর উপর এপ্লিকেশন রেফারেন্স নম্বরটি লিখে দিতে হবে। অন্যথায় পেমেন্টটি গ্রহণযোগ্য হবে না এবং আবেদনটি বাতিল হয়ে যাবে।

আবেদনের আপডেট যেভাবে জানবেন
আবেদনের আপডেট পেতে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে PCC S এরপর আবেদনের রেফারেন্স নম্বর লিখে পাঠিয়ে দিতে হবে 6969 নম্বরে। ফিরতি এসএমএস এ পাওয়া যাবে কাঙ্খিত আবেদনের সর্বশেষ আপডেট।

সমস্যায় পড়লে পুলিশ হেডকোয়াটার্স হেল্প ডেস্কের সহযোগিতা নিন
আবেদনকারীর সমস্যার কথা ০১৭৫৫৬৬০১৭২ নম্বরে অবহিত করা যাবে (রোববার থেকে বৃহস্পতিবার, সকাল ৮টা থেকে রাত ৮টা)। যেকোনো ইস্যুতে প্রথমবার কল করার পর টিকেট নম্বর জেনে পরবর্তী সময়ের জন্য সংরক্ষণ করতে হয়ে। একই ইস্যুতে পরবর্তী কলের ক্ষেত্রে টিকিট নম্বর উল্লেখ করতে হবে।

ডিএমপি হেল্প ডেস্ক
ঢাকা মেট্রোপলিটন এলাকার আবেদনকারীরা সমস্যায় পড়লে যোগাযোগ করা যাবে- ০১১৯১-০০৬৬৪৪ এই নম্বরের হেল্পলাইনে ও ০২-৭১২৪০০০ নম্বরে। অথবা ডিএমপি ওয়ান স্টপ সার্ভিস সেন্টারে কথা বলা যাবে ০১৭১৩৩৯৮৬৮০ এই নম্বরে।

 

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com