1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:২৫ অপরাহ্ন
শিরোনাম :
H H H H H H H H H H

ইউক্রেনের দা‌য়ি‌ত্বে নতুন রুশ কমান্ডার গেরাসিমভ

নাগরিক খবর অনলাইন ডেস্কঃ
  • আপডেট টাইম : শনিবার, ১৪ জানুয়ারী, ২০২৩
  • ১২ বার পঠিত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতিরক্ষা মন্ত্রণালয় ইউক্রেনে দেশটির যুদ্ধে নেতৃত্ব দেওয়ার জন্য রাশিয়ার সবচেয়ে সিনিয়র জেনারেল ও চিফ অব দ্য জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমভকে দায়িত্ব দিয়েছে। ফেব্রুয়ারিতে ইউক্রেনে আক্রমণের পর রাশিয়ার সেনাবাহিনীর সিনিয়র কমান্ড পর্যায়ে এটিই সবচেয়ে নাটকীয় পরিবর্তন।

আ‌লোচনা সমা‌লোচনা:

রাশিয়ার বেশ কয়েকজন জাতীয়তাবাদী যুদ্ধপন্থী ব্লগার, যারা যুদ্ধের সমালোচনা করতে ক্রেমলিনের প্রচ্ছন্ন অনুমতি পেয়েছেন, তারা যুদ্ধে ব্যর্থতার জন্য গেরাসিমভকে দায়ী করছেন। তারা বলছেন, গত ১৫ বছর আধুনিকায়ন ও নতুন সরঞ্জাম পাওয়া একটি পরাশক্তির সেনাবাহিনী হিসেবে কম শক্তির প্রতিবেশীর বিরুদ্ধে আধিপত্য দেখাতে ব্যর্থ হয়েছে।

ইউক্রেনে এবং পশ্চিমে, এমনকি রাশিয়ার ভেতরেও রুশ সেনাবাহিনীকে সাদাসিধে, দুর্বল প্রস্তুতির, সরঞ্জামায়িত, প্রতিক্রিয়া দেখাতে মন্থর এবং কমান্ড কাঠামোর ক্ষেত্রে বিশৃঙ্খল বলে উল্লেখ করা হচ্ছে।

যুদ্ধের গতি রাশিয়ার পক্ষে আনতে অপরিকল্পিত সেনা সমাবেশ উদ্যোগে ব্যর্থতার পর বেশ কিছুদিন ধরে গুঞ্জন শোনা যাচ্ছিল জনগণের সামনে প্রায় অদৃশ্য থাকা গেরাসিমভকে দূরে ঠেলে দেওয়া হতে পারে।

রুশ ভাড়াটে গোষ্ঠী ওয়াগনারের প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিন এবং চেচনিয়ার রুশ অংশের নেতা রমজান কাদিরভ সমালোচনা করেছেন গেরাসিমভের। তারা যুদ্ধক্ষেত্রে নিজেদের সাফল্যের দাবি করছেন।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সমর্থকরা বলছেন, যুদ্ধের শুরুতে রাশিয়া প্রায়ই দুর্বল দক্ষতা দেখিয়েছে। রসদ, প্রযুক্তি ও শৃঙ্খলার মতো অনেক সমস্যা দশ মাস পরও বিরাজমান।

রণক্ষেত্রে এই পরিবর্তন কেমন প্রভাব ফেলবে?

প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, বিশেষ সামরিক অভিযানে সিনিয়র কমান্ডারকে দায়িত্ব দেওয়া প্রমাণ করে এর পরিসরের বিস্তৃতি এবং সংগঠন ও শৃঙ্খলার উন্নতির গুরুত্ব।

গেরাসিমভের সহকারী হিসেবে থাকবেন জেনারেল সের্গেই সুরোভিকিন। তিন মাস আগে তাকে দায়িত্ব দেওয়া হয়েছিল। সঙ্গে আছেন জেনারেল ওলেগ সালিউকভ, ও ডেপুটি চিফ অব দ্য জেনারেল স্টাফ কর্নেল জেনারেল আলেক্সেই কিম।

কট্টরপন্থী সামরিক বিশেষজ্ঞ ইগোর করোচেঙ্কো মনে করেন, গেরাসিমভকে দায়িত্ব দেওয়ার ফলে ইউক্রেনে রণক্ষেত্রে রাশিয়ার পারমাণবিক অস্ত্র ব্যবহারের সুযোগ বাড়িয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com