1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ১১:০৫ পূর্বাহ্ন

হাসপাতা‌লে দে‌রি‌তে ভ‌র্তি হওয়ার কার‌নে ক‌ভিড আক্রা‌ন্তে মৃত‌্যুর হার বৃ‌দ্ধি

নিজস্ব প্রতি‌বেদক:
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৭ আগস্ট, ২০২০
  • ১৯৩ বার পঠিত
স্বাস্থ‌্য অ‌ধিদপ্ত‌রের মহাপ‌রিচালক ডা. এ‌বিএম খুরশীদ আলম

দেরিতে হাসপাতালে আসার কারণে কোভিডে আক্রান্ত হয়ে মৃত্যু হার বাড়ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম। আজ বুধবার ( ২৬ আগস্ট) বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের সঙ্গে এক আলোচনায় এ কথা বলেন। দেশে বর্তমানে সংক্রমণের হার কমলেও মৃত্যু কমছে না কেন প্রশ্নে তিনি একথা বলেন।

প্রসঙ্গত, দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৫৪ জন। এ নিয়ে এই পর্যন্ত মোট ৪ হাজার ৮২ জনের মৃত্যু হলো।

কেন এখন মৃত্যুহার বাড়ছে প্রশ্নে মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, এর বড় একটি কারণ হচ্ছে রোগীরা দেরিতে হাসপাতালে আসছে। আর দেরিতে আসার কারণ সর্ম্পকে বলতে গিয়ে তিনি বলেন, এখন টেলিমেডিসিনের সাহায্যে মানুষকে বাসায় সার্ভিস দিচ্ছি। কিন্তু একটা রোগী যখন খারাপ হতে থাকে তখন তার কন্টিনিউয়াস মনিটরিংয়ের জন্য হাসপাতাল দরকার।

যদিও আমরা বলছি, যদি শ্বাসকষ্ট না থাকে, অন্যান্য জটিলতা না থাকে তাহলে হাসপাতালে আসার দরকার নাই। কিন্তু নির্দেশনা দেওয়া হয়েছে, তাদের কোমরবিড ইলনেস যুক্ত (যেমন ডায়াবেটিস, হাইপার টেনশন, ক্যান্সার অথবা এমন কোনও রোগ রয়েছে যার জন্য তাকে স্টেরয়েড খেতে হয়) রোগীরা যদি কোভিডে আক্রান্ত হন তারা যেন কখনও বাসায় না থাকেন।

স্বাস্থ্য মন্ত্রণালয় গত সোমবার এ বিষয়ে মৌখিক নির্দেশনা দিয়েছে বলে জানান অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম। তিনি বলেন, ‘কোমরবিড’ যারা আছেন তারা যেন বাড়িতে চিকিৎসা না নেন, তাদেরকে অবশ্যই হাসপাতালের সঙ্গে যোগাযোগ করতে হবে। কারন, এসব রোগীদের ‘এক্ট্রা সার্পোট’ দরকার হয়, যেগুলো বাড়িতে দেওয়া সম্ভব নয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com