1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ১১:০৬ পূর্বাহ্ন

দ‌ক্ষিন চীন সাগ‌রে বোমারু বিমান মোতা‌য়েন করল চীন: উ‌ত্তেজনা

আন্তর্জা‌তিক সংবাদ:
  • আপডেট টাইম : শনিবার, ২২ আগস্ট, ২০২০
  • ২৫৬ বার পঠিত

ভারতের সঙ্গে সীমান্ত উত্তেজনার মধ্যেই দক্ষিণ চীন সাগরে নতুন করে বোমারু বিমান এবং ফাইটার জেট মোতায়েন করেছে চীন।বিষয়টি নিয়ে ভারতের সহায়তা চেয়েছে দক্ষিণ চীন সাগরে বেংজিংয়ের প্রতিবেশী দেশ ভিয়েতনাম।শুক্রবার ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গে বৈঠকে দেশটিতে নিযুক্ত ভিয়েতনামের রাষ্ট্রদূত ফ্যাম স্যান চাউ এ উদ্বেগের কথা জানান বলে আনন্দবাজার পত্রিকা জানিয়েছে।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, শ্রিংলার সঙ্গে ভিয়েতনামের রাষ্ট্রদূতের বৈঠকে ‘চীনা আগ্রাসনে’র বিষয়টি নয়াদিল্লির সামনে তুলে ধরেন হ্যানয়ের প্রতিনিধি। একইসঙ্গে ভারতের সঙ্গে কৌশলী বন্ধুত্বকে এগিয়ে নেয়ার পক্ষেও সম্মতি জানান ফ্যাম স্যান চাউ।

আনন্দবাজার বলছে, চলতি মাসের শুরুতেই বিতর্কিত প্যারাসেল দ্বীপপুঞ্জের সর্ববৃহৎ দ্বীপ উডি আইল্যান্ডে এইচ-৬জে বোম্বার বিমান মোতায়েন করেছে চীন।

চীনা সংবাদপত্র গ্লোবাল টাইমস দাবি করেছে, ওই এলাকায় মার্কিন এয়ারক্র্যাফ্ট ক্যারিয়ারের তৎপরতায় বাধা দিতেই এ পদক্ষেপ নেয়া হয়েছে।

ভিয়েতনামও প্যারাসেল দ্বীপপুঞ্জের অন্যতম দাবিদার। চীনের ওই পদক্ষেপের তীব্র প্রতিবাদ করেছে তারা।

দক্ষিণ চীন সাগরের উপকূলীয় অঞ্চলে যে গ্যাস এবং কয়লা ব্লক রয়েছে তা উত্তোলনের জন্য ভারতের সাহায্য চেয়েছে ভিয়েতনাম। সেই সঙ্গে সামরিক ক্ষেত্রেও নয়াদিল্লির সঙ্গে বন্ধুত্ব আরো দৃঢ় করতে চায় দেশটি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com