1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৮:১৭ অপরাহ্ন

চীন‌কে মোকা‌বিলায় বি‌লিয়ন ডলা‌রের ক‌রোনা ভ‌্যাক‌সিন চু‌ক্তি

আন্তর্জা‌তিক সংবাদ:
  • আপডেট টাইম : রবিবার, ১৪ মার্চ, ২০২১
  • ৬০৪ বার পঠিত
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও অ‌স্ট্রেলিয়ার স্কট ম‌রিচন। ছবি: সংগৃহীত

বৃহত্তর এশিয়া মহাদেশে চীনকে মোকাবিলায় বিলিয়ন ডলারের করোনা ভ্যাকসিন চুক্তি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত, জাপান ও অস্ট্রেলিয়া। ইন্দো-প্যাসিফিক অঞ্চলের এই তিনটি দেশের সঙ্গে মিলে আগামী ২০২০ সালের শেষ নাগাদ যুক্তরাষ্ট্র পুরো এশিয়া-জুড়ে ভ্যাকসিন ডোজ সরবরাহ করবে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাতে জানা যায়, শুক্রবার (১২ মার্চ) যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সন্ধ্যায় ভার্চুায়ালি বৈঠকে অংশ নেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ও জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা। সেখানে তারা এ ব্যাপারে সমঝোতায় পৌঁছান। এই চার বিশ্বনেতার মধ্যেই এটিই প্রথম সামিট।

বৈঠকে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে বেইজিংয়ের চ্যালেঞ্জ মোকাবেলায় সমুদ্র, সাইবার ও অর্থনৈতিক সুরক্ষা রক্ষায় মুক্তভাবে কাজ করার লক্ষ্যে এই চার রাষ্ট্র ঐক্যমতে পৌঁছেছেন। পরে এক প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানিয়েছেন হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, আমরা অঞ্চলটিকে (ইন্দো-প্যাসিফিক) আন্তর্জাতিক আইন দ্বারা পরিচালন, সার্বজনীন মানকে ধরে রাখার ব্যাপারে সমর্থন এবং দখল থেকে মুক্ত করার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ।

জেক সুলিভান বলেন, ভার্চুয়ালি অনুষ্ঠিত সম্মেলনটি কূটনৈতিক দিক দিয়ে ওয়াশিংটনের জন্য বড় সাফল্য। যা মিত্রদের একত্র করা এবং আগামী সপ্তাহে অনুষ্ঠিত হতে যাওয়া চীন-যুক্তরাষ্ট্র শীর্ষ কর্মকর্তাদের বৈঠকে প্রভাব ফেলবে।

চার নেতা চীনের চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় নিয়ে আলোচনা করেছেন জানিয়ে তিনি বলেন, বেইজিং সম্পর্কে তাদের সবার ধারণা একই এবং বিষয়টি তারা স্পষ্ট করেছেন।সাম্প্রতিক বছরগুলোতে সামরিক এবং অর্থনৈতিক দিক দিয়ে যুক্তরাষ্ট্রকে কঠিন চ্যালেঞ্জের মুখে ফেলেছে চীন। ইন্দো-প্যাসিফিক অঞ্চলেও অন্যান্য দেশের ওপর নিজেদের প্রভাব বিস্তার করছে তারা। এমতাবস্থায় কিছুটা ব্যাকফুটে আছে ভারত, অস্ট্রেলিয়া, জাপান ও যুক্তরাষ্ট্র।সুত্র: রয়টার্স

 

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com