1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:৪৮ পূর্বাহ্ন
শিরোনাম :
আদমদীঘিতে আ’লীগের উদ্যোগে মুজিব নগর দিবস পালন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন

তুরস্কে ১০ সেকেন্ডে করোনা শনাক্তের প্রযুক্তি উদ্ভাবন

নাগরিক অনলাইন ডেস্কঃ
  • আপডেট টাইম : শনিবার, ৩ জুলাই, ২০২১
  • ৯২১ বার পঠিত

কোভিড-১৯ মহামারির এ সময়ে যত বেশি সম্ভব পরীক্ষা ও শনাক্তের ওপর জোর দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। যত দ্রুত সময়ে পরীক্ষা করে ফল পাওয়া যায় ততটাই দ্রুত চিকিৎসা এবং আক্রান্ত ব্যক্তিকে সুস্থদের থেকে আলাদা করা যাবে। এবার মাত্র ১০ সেকেন্ডের মধ্যেকরোনা  সনাক্তের প্রযুক্তি উদ্ভাবন করেছেন তুরস্কের একদল বিজ্ঞানী।

ডায়াগনোভির নামের করোনা শনাক্তের এ যন্ত্রটি উদ্ভাবন করেছেন বিলকেন্ট বিশ্ববিদ্যালয়ের ন্যাশনাল ন্যানোটেকনোলজি রিসার্চ সেন্টার (ইউএনএএম)-এর গবেষকরা। তারা জানায়, ন্যানোটেকনোলজি-ভিত্তিক এই প্রযুক্তি ৯৯ শতাংশ নির্ভুল ফলাফল দেয়। এরইমধ্যে এটি ব্যবহারের অনুমোদন দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। সরকারি অনুমোদন পাওয়ায় ব্যাপক হারে ডিভাইসটি উৎপাদন শুরু করে দিয়েছেন উদ্যোক্তারা। তুরস্কের স্থানীয় সংবাদমাধ্যম ডেইলি সাবাহ জানিয়েছে, ডায়াগনোভির নামের নতুন উদ্ভাবিত ডিভাইসটি প্রচলিত পিসিআর টেস্টের চেয়ে সম্পূর্ণ আলাদা। এটি ব্যবহার করে পরীক্ষা করলে মাত্র ১০ সেকেন্ডের মধ্যে আক্রান্ত ব্যক্তির করোনাশনাক্ত হবে।
সংবাদমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে বিশ্ববিদ্যালয়ের রেক্টর অধ্যাপক আব্দুল্লাহ আতালার জানিয়েছেন, তুরস্কে প্রথম করোনা শনাক্ত হওয়ার পরই এ ধরনের একটি ডিভাইস তৈরিতে মনোযোগী হন তারা। বায়োসেন্সর দ্বারা নিয়ন্ত্রিত এই পরীক্ষা পদ্ধতিতে নাসিকারন্ধ্রের বদলে মুখ থেকে নমুনা নেয়া হবে। সূত্র : ডেইলি সাবাহ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com