1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৫:০৭ পূর্বাহ্ন
শিরোনাম :
H H H H H H H H H H

নতুন ছয় ফিচার নিয়ে এলো ইউটিউব

নাগ‌রিক অনলাইন ডেস্ক:
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৫ জানুয়ারী, ২০২১
  • ২১০ বার পঠিত

বর্তমান সময়ে ইন্টারনেট সভ্য সমাজের মানুষের অপরিহার্য অঙ্গ হয়ে উঠেছে। ইন্টারনেট ছাড়া যেন একটি মুহূর্তও কাটে না। ইন্টারনেটে ভিডিও দেখার জনপ্রিয় সাইট ইউটিউব। এখানে দৈনিক লাখো ভিডিও আপলোড হয়। আর দেখা হয় প্রায় কোটি ভিডিও। শিক্ষা, বিনোদন, বিজ্ঞান, প্রযুক্তি থেকে শুরু করে এমন কোনো বিষয় নেই- যা এ ওয়েবসাইটে পাওয়া যায় না। বিভিন্ন বিষয়ের তথ্য জানতে এ সাইটের ওপর নির্ভরতা বাড়ছে। সম্প্রতি ইউটিউব তাদের মোবাইল অ্যাপে বেশ কিছু নতুন ফিচার ও পরিবর্তন এনেছে। অ্যাপটির হালনাগাদ সংস্করণের ব্যবহারকারীরা এসব ফিচার উপভোগ করতে পারবেন।

ভিডিও চ্যাপ্টারসঃ ইউটিউব অ্যাপে বেশ কিছুদিন আগে থেকে দেখা গেলেও এবার চ্যাপ্টারস ফিচারটিকে আনুষ্ঠানিকভাবে সব ডিভাইসের জন্য যুক্ত করা হয়েছে। চ্যাপ্টারস ফিচারটিতে কনটেন্ট ক্রিয়েটররা ডেসক্রিপশনে ভিডিওর মধ্যকার বিভিন্ন অংশের টাইম স্ট্যাম্প যোগ করতে পারবে। ভিডিও দেখার সময় ইউটিউব ব্যবহারকারীরা খুব সহজেই চ্যাপ্টারস ফিচারটির মাধ্যমে ভিডিওর বিভিন্ন অংশে স্কিপ করতে পারবে।

স্ট্রিমভিত্তিক ইউআইঃ অটো প্লে ফিচার তো আগে থেকেই রয়েছে ইউটিউবে। এবার সেই ফিচারটিকে অনেকটাই স্ট্রিমভিত্তিক বানিয়ে দিয়েছে ইউটিউব। এখন থেকে অটো প্লে আলাদাভাবে ভিডিওর নিচে নয়, বরং ভিডিও প্লেয়ারের একদম ওপরের কোনায় প্রদর্শিত হবে। এর মাধ্যমে ব্যবহারকারীরা খুব সহজে অটো প্লে চালু বা বন্ধ করতে পারবে।

বেডটাইম রিমাইন্ডারঃ যারা রাতের বেলা মোবাইলে ইউটিউব দেখতে বেশি পছন্দ করে, তাদের জন্য এই ফিচারটি খুবই কার্যকর। এই ফিচার ব্যবহার করলে বেঁধে দেওয়া সময়ে ইউটিউব অ্যাপই জানিয়ে দেবে তার ঘুমানোর সময় হয়েছে। বেডটাইম রিমাইন্ডার সেট করতে ইউটিউব অ্যাপের সেটিংসে যান। এরপর জেনারেল সেকশনে প্রবেশ করলে ‘রিমাইন্ড মি হোয়েন ইট ইজ বেডটাইম’ অপশনটি দেখা যাবে। সেখান থেকে ঘুমের সময় নির্ধারণ করে দেওয়া যাবে। ওই সময়ে যদি ব্যবহারকারী ইউটিউব অ্যাপ ব্যবহার করে ইউটিউব দেখে, তবে অ্যাপই জানাবে যে ঘুমানোর সময় হয়েছে।

শর্টসঃ অনেকেই ‘শর্টস’ ফিচারটিকে টিকটকের মতো বললেও এটি মূলত তেমন কিছু নয়। শর্টস মূলত ইউটিউবের সংক্ষিপ্ত ভিডিও নিয়ে নির্মিত আলাদা একটি সেকশন। শর্টসে প্রদর্শিত ভিডিওগুলো সর্বোচ্চ ১৫ সেকেন্ডের হবে। ভিডিওর নিচে যে চ্যানেল থেকে আপলোড করা হয়েছে, সেটির নাম ও সাবস্ক্রাইব বাটন প্রদর্শিত হয়। নিচের দিকে স্ক্রল করলে ভিডিও পরিবর্তন করা যাবে শর্টসে।

কার্ডসঃ আগে ইউটিউব অ্যাপের ভিডিও প্লেয়ারের ডানদিকের কোনায় ‘কার্ডস আইকন’ দেখা যেত। যেখান থেকে ভিডিও আপলোডকারীর করা সাজেস্টেড ভিডিওগুলো দেখা যেত। নতুন আপডেটে ইউটিউব অ্যাপে পরিবর্তন হয়েছে কার্ডসের অবস্থান। এখন থেকে ইউটিউব অ্যাপের ভিডিও প্লেয়ারের থ্রি-ডট মেন্যুতে প্রবেশ করলে দেখা যাবে কার্ডস বা সাজেস্টেড ভিডিও দেখার অপশন।

নতুন জেশ্চারঃ এখন খুব সহজেই ইউটিউব অ্যাপ থেকে ভিডিও দেখার সময় ভিভাইসের পর্দার আকার পরিবর্তন করা যাবে। ভিডিও দেখার সময় ডিভাইসের পর্দা পোর্ট্রেট মোডে থাকলে ভিডিওর ডান বা বাঁ পাশে ওপর দিকে সোয়াইপ করলে ভিডিও প্লে মোড ল্যান্ডস্কেপে পরিবর্তিত হবে। আবার যদি ল্যান্ডস্কেপ মোড থেকে পোর্ট্রেটে যেতে চান, তবে ভিডিওর ডান বা বাঁ পাশে নিচের দিকে সোয়াইপ করলেই হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com