1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৯:৪৮ অপরাহ্ন

কারিগরি শিক্ষায় সাড়ে ১২ হাজার পদে নিয়োগ দেবে সরকার

নিজস্ব প্রতি‌বেদক:
  • আপডেট টাইম : শনিবার, ৩ অক্টোবর, ২০২০
  • ২৪৮ বার পঠিত

দেশে কর্মমুখী শিক্ষার প্রসারের উদ্দেশে টেকনিক্যাল কলেজ ও পলিটেকনিকগুলোতে তিন অর্থবছরে প্রায় ১২ হাজার ৬০০ পদে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

কারিগরি শিক্ষা খাতে এক হাজার ৬১টি ক্যাডার পদ এবং ১১ হাজার ৫৪৬টি নন-ক্যাডার পদসহ মোট ১২ হাজার ৬০৭টি পদ সৃষ্টির সরকারি আদেশ জারির জন্য প্রয়োজনীয় সব প্রক্রিয়া সম্পন্ন করে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে।কর্মকর্তারা জানান, এর লক্ষ্য হলো কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অধীনে ১১৩টি সরকারি প্রতিষ্ঠান-৪৯টি পলিটেকনিক এবং ৬৪টি টেকনিক্যাল কলেজের জনবলের ঘাটতি সমাধান করা।

শুক্রবার কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান জানান, কিছু পদ সৃষ্টিতে প্রধানমন্ত্রীর অনুমোদন লাগে, কিছু পদ শিক্ষামন্ত্রী অনুমোদন দেন। তার আগে অর্থ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং সচিব কমিটির অনুমোদন নিতে হয়। সব শেষে নতুন পদ সৃষ্টির আদেশ আগামী সপ্তাহে জারি করা যাবে বলে আমরা আশা করছি।কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ওমর ফারুক বলেন, দেশ-বিদেশে চাকরি বাজারের চাহিদা অনুযায়ী দক্ষ মানব সম্পদ তৈরি করতে কারিগরি ও ভোকেশনাল শিক্ষায় সরকার যে গুরুত্ব দিচ্ছে, তার অংশ হিসেবে এসব পদ সৃষ্টির উদ্যোগ নেওয়া হয়েছে।

এসব পদের মধ্যে রয়েছে জাতীয় বেতন কাঠামোর পঞ্চম গ্রেডের ২০টি ভাইস প্রিন্সিপাল পদ, ১৬৯টি চিফ ইনস্ট্রাক্টর (টেকনিক্যাল, গ্রেড-৬), ৫৭টি চিফ ইনস্ট্রাক্টর (নন-টেকনিক্যাল, গ্রেড-৬), ৫১০টি ইনস্ট্রাক্টর (টেকনিক্যাল, গ্রেড-৯) এবং ৩০৫টি ইনস্ট্রাক্টর (নন-টেকনিক্যাল, গ্রেড-৯) পদ।২০১৯-২০, ২০২০-২১ এবং ২০২১-২২ অর্থ বছরে এসব পদে নিয়োগ সম্পন্ন হবে জানিয়ে তিনি বলেন, চাকরির চাহিদা ভিত্তিক শিক্ষার এই উদ্যোগ দেশের পাশাপাশি বৈদেশিক শ্রম বাজারে ইতিবাচক ভূমিকা রাখবে এবং আমাদের রেমিটেন্স প্রবাহ বাড়াবে বলে আমরা আশা করছি।

এর আগে জনপ্রশাসন মন্ত্রণালয় ১৩ হাজার ৭২টি পদ তৈরির প্রস্তাব অনুমোদন করে। পরে, অর্থ বিভাগ রাজস্ব খাতে ১২ হাজার ৬০৭টি পদ সৃষ্টিতে সম্মত হয়। অর্থ বিভাগ পদগুলোর বেতন স্কেল নির্ধারণ করেছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com