1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০২:৩২ অপরাহ্ন
শিরোনাম :
H H H H H H H H H H

যানবাহ‌নে রেট্রো-রিফ্লেকটিভ নম্বরপ্লেট না থাকলে ব্যবস্থা: বিআরটিএ

নাগরিক খবর অনলাইন ডেস্কঃ
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৯ জানুয়ারী, ২০২৩
  • ১১ বার পঠিত

মোটরযানে রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন ট্যাগসহ (আরএফআইডি) রেট্রো-রিফ্লেকটিভ নম্বরপ্লেট সংযোজিত না থাকলে আগামী ১ ফেব্রুয়ারি থেকে আইনি ব্যবস্থা নেবে বলে জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) এ-সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তি দিয়ে আগামী ৩১ জানুয়ারির মধ্যে আরএফআইডিসহ রেট্রো-রিফ্লেকটিভ নম্বরপ্লেট সংযোজন করতে বলা হয়েছে।

এতে বলা হয়, সংশ্লিষ্ট সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা বিধানের জন্য প্রধানমন্ত্রী কর্তৃক ২০১২ সালের ৩১ অক্টোবর মোটরযানে রেট্রো-রিফ্লেকটিভ নম্বরপ্লেট ও আরএফআইডি ট্যাগ সংযোজন কার্যক্রম উদ্বোধন করা হয়। ইতোমধ্যে সরকার বিভিন্ন সেতুতে স্বয়ংক্রিয় পদ্ধতিতে টোল কালেকশনের নিমিত্ত একটি ইন্টিগ্রেটেড ম্যানেজমেন্ট সিস্টেম চালু করার সিদ্ধান্ত গ্রহণ করেছে এবং ওই টোল আদায়ে মোটরযানে সংযুক্ত রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন ট্যাগ (আরএফআইডি) ব্যবহার করা হবে।

বিআরটিএ পরিচালক (ইঞ্জিনিয়ারিং) স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মোটরযানের রেট্রো-রিফ্লেকটিভ নম্বরপ্লেট এবং আরএফআইডি ট্যাগ প্রস্তুতের পর মেসেজ প্রাপ্তির পরও অনেক মোটরযান মালিক সেগুলো বিআরটিএর সংশ্লিষ্ট সার্কেল অফিস থেকে মোটরযানে সংযোজন করে নিচ্ছেন না এবং কিছু মোটরযানে আরএফআইডিসহ রেট্রো-রিফ্লেকটিভ নম্বরপ্লেট সংযোজন করা থাকলেও সেগুলো কার্যকর নেই।

এতে আরও বলা হয়, যেসব মোটরযানে আরএফআইডিসহ রেট্রো-রিফ্লেকটিভ নম্বরপ্লেট কার্যকর নেই, সেগুলো জরুরি ভিত্তিতে প্রতিস্থাপন করাও প্রয়োজন। স্বয়ংক্রিয় পদ্ধতিতে বিভিন্ন সেতুতে টোল আদায় কার্যক্রমসহ শৃঙ্খলা বিধানে আগামী ৩১ জানুয়ারি মধ্যে সারির মোটরযান মালিককে মোটরযানে রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন ট্যাগসহ (আরএফআইডি) রেট্রো-রিফ্লেকটিভ নম্বরপ্লেট সংযোজন করার জন্য অনুরোধ করা যাচ্ছে।

অন্যথায়, আগামী ১ ফেব্রুয়ারি থেকে প্রচলিত আইন অনুযায়ী সংশ্লিষ্ট মোটরযান মালিকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com