1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৭:৫৩ অপরাহ্ন
শিরোনাম :

দুদু‌কের মামলায় হা‌জিরা দি‌তে ও‌সি প্রদীপ এখন চট্রগ্রাম কারাগা‌রে

কক্সবাজার সংবাদদাতা:
  • আপডেট টাইম : রবিবার, ১৩ সেপ্টেম্বর, ২০২০
  • ৩৩৫‌‌ বার পঠিত
ও‌সি প্রদীপ কুমার দাশ (ফাইল ফ‌টো)

দুদকের দা‌য়ের করা মামলায় হাজিরা দিতে কক্সবাজার টেকনাফ থানার বরখাস্ত হওয়া সাবেক ওসি প্রদীপ কুমারকে চট্টগ্রাম কারাগারে নিয়ে আসা হয়েছে। শনিবার (১২ সেপ্টেম্বর) দুপর ১২টা ৫০ মিনিটে  চট্টগ্রাম কারাগারে নিয়ে আসা হয় বলে জানিয়েছে চট্রগ্রাম কেন্দ্রীয় কারাগারের জেল সুপার কামাল হোসেন।

তি‌নি আ‌রোও জানান, ওসি প্রদীপ কুমার দাশের বিরুদ্ধে দায়ের করা মামলার পরবর্তী শুনানি আগামী ১৪ সেপ্টেম্বর । ১৪ সেপ্টেম্বর আদালতের নির্দেশনায় পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

গত মা‌সের ২৩ আগস্ট প্রদীপ কুমার দাশ ও তার স্ত্রী চুমকি কারণের বিরুদ্ধে দুদক সমন্বিত জেলা কার্যালয়-১ এ বাদী হয়ে মামলাটি দায়ের করেন দুদকের সহকারী পরিচালক মো. রিয়াজ উদ্দীন। দুদক আইন, ২০০৪ এর ২৬ (২) ও ২৭ (১), মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪ (২) ধারা, ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারা এবং দণ্ডবিধির ১০৯ ধারায় তাদের বিরুদ্ধে মামলাটি দায়ের করা হয়। ওই মামলায় গ্রেফতার দেখানোর জন্য গত ২৭ আগস্ট মহানগর সিনিয়র স্পেশাল দায়রা জজ শেখ আশফাকুর রহমানের আদালতে দুদক আবেদন করে। দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত আগামী ১৪ সেপ্টেম্বর শুনানির দিন ধার্য করেছেন।

মামলার এজহারে অভিযোগ আনা হয়, দুদকে দাখিল করা সম্পদ বিবরণীতে চুমকি ১৩ লাখ ১৩ হাজার ১৭৫ টাকার সম্পদের তথ্য গোপন করেছেন। এছাড়া তার ৩ কোটি ৯৫ লাখ ৫ হাজার ৬৩৫ টাকার জ্ঞাত আয়ের উৎসের সঙ্গে অসঙ্গতিপূর্ণ সম্পদ অর্জনের বিষয়টি প্রাথমিকভাবে প্রমাণিত হয়েছে। যা ওসি প্রদীপ কুমার দাশ ঘুষ, দুর্নীতির মাধ্যমে অর্জন করে পরস্পরের যোগসাজশে হস্তান্তর ও স্থানান্তরের মধ্য দিয়ে ভোগদখলে রেখে শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

দুদক সূত্রে জানা যায়, ২০১৯ সালের ১১ এপ্রিল দুদকের চট্টগ্রাম জেলা সমন্বিত কার্যালয়-২ থেকে চুমকি কারণের কাছে সম্পদ বিবরণী জমা দেওয়ার নোটিশ পাঠানো হয়। ১২ মে তিনি সম্পদ বিবরণী জমা দেন। সম্পদ বিবরণীতে চুমকি কারণ ৩ কোটি ৬৬ লাখ ৫১ হাজার ৩০০ টাকা স্থাবর এবং ৪২ লাখ ৮৪ হাজার ৩৯৪ টাকার অস্থাবরসহ মোট ৪ কোটি ৯ লাখ ৩৫ হাজার ৬৯৪ টাকার সম্পদের তথ্য উল্লেখ করেন।

কিন্তু দুদকের অনুসন্ধানে চুমকি কারণের নামে ৩ কোটি ৬৬ লাখ ২৪ হাজার ৪৭৫ টাকার স্থাবর এবং ৫৬ লাখ ২৪ হাজার ৩৯৪ টাকার অস্থাবরসহ মোট ৪ কোটি ২২ লাখ ৪৮ হাজার ৮৬৯ টাকার সম্পদের হিসাব উঠে আসে। এ হিসেবে এজাহারে ১৩ লাখ ১৩ হাজার ১৭৫ টাকার সম্পদের তথ্য গোপনের অভিযোগ আনা হয়েছে। একই সময়ে তিনি ২১ লাখ ৭০ হাজার টাকা পারিবারিক ব্যয়সহ অন্য ব্যয় করেছেন। এ হিসেবে তার সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে, ৪ কোটি ৪৪ লাখ ১৮ হাজার ৮৬৯ টাকা। কিন্তু দুদক অনুসন্ধানে তার বৈধ ও গ্রহণযোগ্য আয় পেয়েছে ৪৯ লাখ ১৩ হাজার ২৩৪ টাকা। এক্ষেত্রে তার জ্ঞাত আয়ের উৎসবর্হিভূত সম্পদের পরিমাণ হচ্ছে ৩ কোটি ৯৫ লাখ ৫ হাজার ৬৩৫ টাকা।

অন্যদিকে সম্পদ বিবরণীতে চুমকি কারণ তার বাবার কাছ থেকে দান হিসেবে পাওয়া জমিসহ একটি ছয়তলা বাড়ির তথ্য দেন।  অনুসন্ধান প্রতিবেদনে বলা হয়েছে, ওসি প্রদীপ তার ঘুষ, দুর্নীতির মাধ্যমে অর্জিত অপরাধলব্ধ অর্থ গোপনের অসৎ উদ্দেশে স্থানান্তর ও হস্তান্তরের মাধ্যমে শ্বশুরের নামে বাড়ি নির্মাণ করে পরবর্তীতে তা স্ত্রী চুমকি কারণের নামে দান দ‌লিলে গ্রহন ক‌রে  ভোগদখল করছেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com