1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৪২ অপরাহ্ন

কু‌মিল্লা বিশ্ব‌বিদ‌্যালয় বা‌জেট পেল ৫৩ কো‌টি টাকা

এমইএস:
  • আপডেট টাইম : শনিবার, ৫ সেপ্টেম্বর, ২০২০
  • ১৭৫ বার পঠিত

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ২০২০-২০২১ অর্থবছরের ৫৩ কোটি ১০ লাখ ৫০ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। যেখানে গেল বছর ৪২ কোটি ২৭ লাখ টাকার বাজেট পেয়েছিল বিশ্ববিদ্যালয়টি। প্রতিবারের মতো এবারও বাজেটে উপেক্ষিত গবেষণা খাত।

এই খাতে বরাদ্দ রাখা হয়েছে মোট বাজেটের মাত্র ২%। অথচ শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা বাবদ বরাদ্দ প্রায় ৫৯.৩১%।

মঙ্গলবার (১ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে ৭৬তম সিন্ডিকেটের ভার্চুয়াল সভায় ভিসি অধ্যাপক ড. এমরান কবির চৌধুরীর সভাপতিত্বে বাজেট উপস্থাপন করেন ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান। ২১ জুলাই বিশ্ববিদ্যালয়ের অর্থ কমিটির (এফসি) ৪৫তম সভায় প্রস্তাবিত বাজেটের সুপারিশ করা হয়।

বাজেটে এই অর্থবছরে ৫৩ কোটি ১০ লাখ ৫০ হাজার টাকা বিভিন্ন খাতে বরাদ্দ রাখা হয়েছে। যেখানে ৩১ কোটি ৫০ লাখ টাকা শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা বাবদ, পণ্য ও সেবা বাবদ সহায়তা ১৩৭৪.৫০ লাখ টাকা, পেনশন ও অবসর সুবিধা বাবদ ০২.০০ লাখ টাকা, গবেষণা অনুদান ১২০.০০ লাখ টাকা, অন্যান্য অনুদান বাবদ ২.০০ লাখ টাকা ও মূলধন অনুদান ৬৬২.০০ লাখ টাকা রাজস্ব (আবর্তক ও মূলধন) বাজেট বরাদ্দ রাখা হয়েছে।

এবারের বাজেটে আয়ের উৎস হচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (বিমক) অনুদান ও বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয়। এর মধ্যে প্রারম্ভিক স্থিতি ৩ কোটি ১৮ লাখ ৫০ হাজার টাকা, বিমক হতে বরাদ্দ পাওয়া যাবে ৪২ কোটি ৫৬ লাখ টাকা।

বিশ্ববিদ্যালয়ের নিজস্ব তহবিল থেকে জোগান দেওয়া হবে ৭ কোটি ৩৬ লাখ টাকা। চলতি বছরে বিমকের অর্থায়নে ১টি মাইক্রোবাস, ১টি এসি মিনিবাস বাস এবং প্রকল্পের অর্থায়নে ২টি মাইক্রোবাস ক্রয় করা হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com