1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৭:১৯ অপরাহ্ন

আন্তর্জাতিক বিতর্ক চ্যাম্পিয়নশিপে জয় পে‌য়ে রেকর্ড বাংলাদেশের

নাগরিক খবর অনলাইন ডেস্কঃ
  • আপডেট টাইম : শনিবার, ৩০ জুলাই, ২০২২
  • ১০১ বার পঠিত

আন্তর্জাতিক বিতর্ক চ্যাম্পিয়নশিপের ইতিহাসে প্রথমবারের মত বাংলাদেশের কোনো বিতার্কিক দল বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে। এমনকি দক্ষিণ এশিয়ারও প্রথম দল হিসেবে এই মর্যাদা অর্জন করলো বাংলাদেশের দলটি। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ‘ব্র্যাক এ’ দল এই গৌরব অর্জন করেছে। খবরটি ছড়িয়ে পড়ার পর থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে বইছে প্রশংসার জোয়ার।

বুধবার (২৭ জুলাই) বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় অনুষ্ঠিত আন্তর্জাতিক এই বিতর্কের চূড়ান্ত পর্বে বাংলাদেশের টিম ‘ব্র্যাক এ’ হারিয়েছে প্রিন্সটন ও ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিংগাপুরের মত বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়কে। এর মাধ্যমে বিতর্কের বিশ্বকাপখ্যাত ওয়ার্ল্ড ইউনিভার্সিটি ডিবেটিং চ্যাম্পিয়নশিপ (ডব্লিউইউডিসি) ২০২২ প্রতিযোগিতায় বাংলাদেশ ছিনিয়ে এনেছে অনন্য গৌরব।

বিতার্কিক সাজিদ আসবাত খন্দকার এবং সৌরদীপ পালের টিম ‘ব্র্যাক এ’ ৪০০টিরও বেশি দলের মধ্য থেকে প্রতিযোগিতার চূড়ান্ত ধাপে পৌঁছে যায়। দক্ষিণ এশিয়ার একমাত্র দল হিসেবে উত্তীর্ণ হয় ফাইনাল রাউন্ডে।

সাজিদ আসবাত এবং সৌরদীপ পাল ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে মাস্টার অব সায়েন্স ইন অ্যাপ্লাইড ইকোনমিক্সে অধ্যয়নরত। এর আগে তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) থেকে স্নাতক সম্পন্ন করেন।

ফাইনালে ওঠার আগেই বাংলাদেশের দলটির প্রতিপক্ষ ছিল বিশ্বসেরা হার্ভার্ড, অক্সফোর্ড, কেমব্রিজ কিংবা স্ট্যানফোর্ডের মতো বিশ্ববিদ্যালয়গুলো। বিতার্কিক সাজিদ খন্দকার ইএসএল ক্যাটাগরিতে ২য় সেরা, আর ওপেন ক্যাটাগরিতে ১০ম সেরা বক্তা হিসেবে মনোনীত হয়েছেন। তার সহ-বিতার্কিক সৌরদীপ পালও ইএসএল ক্যাটাগরিতে ৬ষ্ঠ সেরা বিতার্কিক নির্বাচিত হয়েছেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com