1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ১১:১৮ অপরাহ্ন

৩ ঘণ্টায় পাল্টে গেলো প্ল্যান ইন্টারন্যাশনালের ‘মিডিয়া অ্যাওয়ার্ড’

নাগরিক অনলাইন ডেস্ক:
  • আপডেট টাইম : শনিবার, ২৯ জানুয়ারী, ২০২২
  • ৯৮ বার পঠিত

‘মিডিয়া অ্যাওয়ার্ড-২০২১’ ঘোষণা নিয়ে অভিযোগ উঠেছে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের বিরুদ্ধে। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে অনলাইন ক্যাটাগরির একটি বিষয়ে চূড়ান্ত বিজয়ী ঘোষণা করে একজনকে ফোন করে অভিনন্দন জানানো হয়। এর তিন ঘণ্টা পর সেই ব্যক্তি দুঃখ প্রকাশ করে অন্য একজন বিজয়ী হয়েছেন বলে জানান। কারণ হিসেবে ‘নম্বর যোগে ভুল’ হয়েছে জানালেও তার কথায় ছিল অসংলগ্নতা। বিষয়টি নিয়ে প্ল্যান ইন্টারন্যাশনালের কাছে জানতে চাইলেও মেলেনি কোনো সদুত্তর।

শনিবার (২৯ জানুয়ারি) দুপুরে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের পক্ষে জাতীয় (অনলাইন) ক্যাটাগরিতে দেশের শীর্ষ নিউজ পোর্টাল জাগো নিউজের নিজস্ব প্রতিবেদক জাহাঙ্গীর আলমকে বিজয়ী ঘোষণা করা হয়। শংকর বড়ুয়া পান্না নামে দায়িত্বশীল একজন এ প্রতিবেদককে ফোন করে বলেন, ‘অভিনন্দন, আপনি প্ল্যান ইন্টারন্যাশনাল মিডিয়া অ্যাওয়ার্ডের জন্য নির্বাচিত হয়েছেন। আগামী সোমবার (৩১ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবে এক অনুষ্ঠানের মাধ্যমে এ পুরস্কার আপনার হাতে তুলে দেওয়া হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সাবেক মহিলা, শিশু ও নারী বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

অ্যাওয়ার্ডে নাম লেখানোর জন্য মিনিট চারেক পর দ্বিতীয়বার পান্না নামে ওই কর্মকর্তা ফোন করে জানতে চান ‘নামের সঠিক বানান’।

এর প্রায় তিন ঘণ্টা পর তিনি আবারও ফোন করেন পুরস্কারের জন্য মনোনীত এ প্রতিবেদককে। বলা হয় দুঃখিত, আপনি পুরস্কারের জন্য মনোনীত হননি। আপনার চেয়ে অন্য একজন ১ নম্বর বেশি পেয়েছেন, এ কারণে তাকে মনোনীত করা হয়েছে। তবে তার কথায় ছিল অসংলগ্নতা। এরও কিছু সময় পর তিনি জাগো নিউজের প্রধান প্রতিবেদককে ফোন করে বলেন, দুই নম্বরের ফারাক রয়েছে। আমি এজন্য দুঃখিত। ঘণ্টাখানেকের মধ্যেই পুরস্কারের জন্য মনোনীত প্রার্থীর সঙ্গে নম্বরের পার্থক্য ১ থেকে ২ হয়ে যায়। এ বিষয়ে শংকর বড়ুয়া পান্না জাগো নিউজকে বলেন, আমাদের মিডিয়া পুরস্কারের জন্য চারজনের জুরিবোর্ড ছিল। প্রথমে আমরা তিনজনের জুরিবোর্ডের রেজাল্ট যোগ করেছিলাম, যেটা দিয়েই পুরস্কারের জন্য নাম ঘোষণা করি। কিন্তু সেখানে জুরিবোর্ডের সদস্য চারজন ছিলেন। পরে চারজনের দেওয়া রেজাল্ট যোগ করে দুই নম্বরের ব্যবধান পাই। এ প্রক্রিয়ার সঙ্গে আমি একা জড়িত।

পরে আবারও তিনি ফোন করে বলেন, ‘আমি পান্না বলছি, ৭১ টিভি থেকে। আসলে আমরা তো থার্ড পার্টি, প্ল্যান বাংলাদেশের হয়ে কাজ করি। আমরা সবাই মিডিয়ায় কাজ করি। ভাই ভুল হয়ে গেছে।’

জাগো নিউজের প্রতিবেদক ও পুরস্কারের জন্য মনোনীত জাহাঙ্গীর আলম বলেন, দুপুর ১টা ১ মিনিটে পান্না শংকর নামে এক ব্যক্তি ফোন করে আমাকে বলেন, ‘অভিনন্দন’ আপনি কি জাগো নিউজের রিপোর্টার জাহাঙ্গীর আলম। আপনি অনলাইন ক্যাটাগরিতে প্ল্যান ইন্টারন্যাশনালের মিডিয়া অ্যাওয়ার্ডের জন্য নির্বাচিত হয়েছেন। সোমবার বেলা ১১টার দিকে জাতীয় প্রেস ক্লাবে চলে আসবেন। সেখানে আপনাকে পুরস্কার দেওয়া হবে। আমার সঙ্গে পরিবারের কেউ আসবে কি না সেটাও জানতে চাওয়া হয়। দ্বিতীয়বার দুপুর ১টা ৪ মিনিটে তিনি আবার ফোন করে নামের বানান জেনে নিয়ে নিশ্চিত হন। এর প্রায় তিন ঘণ্টা পর বিকেল ৩টা ৪৮ মিনিটে তৃতীয়বার ওই ব্যক্তি আবার ফোন করে বলেন, জাহাঙ্গীর ভাই আমি দুঃখিত, আপনি মনোনীত হননি। এক নম্বরের জন্য আপনাকে মনোনীত করা যায়নি। এতে আমার সম্মান ক্ষুণ্ন হয়েছে। আমি এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেব।’

প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের পরিচালক (গার্লস রাইটস) কাশফিয়া ফিরোজ জাগো নিউজকে বলেন, মিডিয়া অ্যাওয়ার্ডটা অ্যাডভান্স ইন্টেলিজেন্স করছে। আমরা পুরস্কারের জন্য তৃতীয়পক্ষকে টেন্ডারের মাধ্যমে দায়িত্ব দিয়েছি। তারাই মূলত মূল্যায়ন প্রক্রিয়াটা সম্পন্ন করছে। তবে আমি বিষয়টি জানতাম না। যিনি ফোন করেছেন তিনি প্ল্যানের স্টাফ না। অবশ্যই এ বিষয়ে আমরা তদন্ত করবো। আমি ওনাদের সঙ্গে কথা বলবো এবং আপনাকে জানাবো।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com