1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
শনিবার, ২৮ মে ২০২২, ০৬:২৫ পূর্বাহ্ন

যেখা‌নে যতটুকু জায়গা পান, বে‌শি ক‌রে গাছ লাগান- প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:
  • আপডেট টাইম : রবিবার, ৬ জুন, ২০২১
  • ৪৪৪ বার পঠিত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে দেশকে রক্ষা করতে হলে সবুজ বাংলাকে আরও সবুজ করতে হবে। সবুজায়ন বাড়ানোর জন্য বেশি করে গাছ লাগাতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। গতকাল শনিবার সকালে গণভবনে জাতীয় বৃক্ষরোপণ অভিযানের উদ্বোধন করতে গিয়ে এ আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা।

প্রধানমন্ত্রী বলেন, আমি দেশবাসীকে আহ্বান জানাব- যে যার যেখানে যতটুকু জায়গা পান, অন্তত গাছ লাগান। তিনটা করে গাছ লাগাতে পারলে সবচেয়ে ভালো হয়। আর সেটা যদি না পারেন, অন্তত একটা গাছ লাগাবেন। আমরা চাই যে একটা ফলদ, একটা বনজ আর একটা ভেষজ গাছ লাগান।

বনায়নের ক্ষেত্রে বাংলাদেশের সাফল্যের কথা জানিয়ে সরকারপ্রধান বলেন, আমরা যে ব্যবস্থা নিয়েছি, তার ফলে আজকে আমাদের প্রায় ২২ শতাংশ বনায়ন সৃষ্টি হয়েছে।

গাছের প্রয়োজনীয়তার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, গাছ আমাদের জীবনে অনেক উপকার দেয়। আর্থিক সচ্ছলতা এবং পরিবেশ রক্ষার ক্ষেত্রে সবচেয়ে প্রয়োজনীয় হচ্ছে ব্যাপকভাবে বৃক্ষরোপণ করা। তবে শুধু লাগালে হবে না, সেটা যাতে টিকে থাকে তার জন্য যত্ন করতে হবে। গাছ ফল দেবে অথবা কাঠ দেবে অথবা আপনাদের ওষুধ দেবে। নানাভাবে উপকৃত হবেন। কাজেই সকলেই আসুন, আমরা সবাই মিলে ব্যাপকভাবে এই বৃক্ষরোপণ করি এবং আমাদের সোনার বাংলাকে আরও সোনার সবুজ বাংলা করি।

বাংলাদেশকে সোনার বাংলা হিসেবে গড়ে তোলার প্রত্যয়ের কথা জানিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, মহান মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদ ও সল্ফ্ভ্রম হারানো মা-বোনদের প্রতিও শ্রদ্ধা জানান শেখ হাসিনা।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে গণভবনে একটি করে ‘ডুমুর’ ও ‘সোনালু’ গাছ লাগান প্রধানমন্ত্রী। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন, সচিব জিয়াউল হাসান, প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলামসহ সংশ্নিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

দিবসটি উপলক্ষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় দেশব্যাপী জনসচেতনতা সৃষ্টির জন্য ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে। রাজধানীসহ সব বিভাগীয় শহরের গুরুত্বপূর্ণ সড়ক ও পয়েন্টগুলো মানুষকে বেশি করে গাছ লাগানোর আহ্বানসংবলিত ব্যানার ও ফেস্টুনে সুসজ্জিত করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com