1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৪৪ অপরাহ্ন

দক্ষতার সঙ্গে মে‌রিন ক্যাডেটদের কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতি‌বেদক:
  • আপডেট টাইম : শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২১
  • ৪১৬ বার পঠিত

সততা, দক্ষতা বজায় রেখে কাজ করে বিদেশের বুকে দেশের মান-মর্যাদা তুলে ধরতে মেরিন ক্যাডেটদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) সকালে ঢাকা থেকে চট্টগ্রামের বাংলাদেশ মেরিন একাডেমিতে অনুষ্ঠিত মুজিববর্ষ গ্র্যাজুয়েশন প্যারেডে অংশ নিয়ে এ কথা বলেন তিনি।

 শেখ হাসিনা বলেন, মেরিন ক্যাডেটদের বিশ্বমানের সঙ্গে তাল মিলিয়ে চলতে উন্নত প্রশিক্ষণ ও যুগপোযোগী শিক্ষার ব্যবস্থা করছে সরকার। অর্থনীতিকে সচল রাখতে সমুদ্র পথ সবচেয়ে গুরুত্বপূর্ণ- উপযুক্ত প্রশিক্ষণ নিয়ে দক্ষতার সঙ্গে ক্যাডেটদের কাজ করার কথা বলেন তিনি।এ সময় বিদেশের মাটিতে নিজ দেশের ঐতিহ্য তুলে ধরে মান মর্যাদা তৈরি করতে ক্যাডেটদের উদ্যোগী হওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী।
দেশের নদীপথ এবং সমুদ্রপথের আন্তর্জাতিক রুটে চলাচল করা জাহাজে কাজ করেন দেশীয় নাবিকরা। এসব কাজে দক্ষতার সঙ্গে দায়িত্বপালন করে রেমিট্যান্স বিদেশের মাটিতে সুনাম অর্জন করছেন সমুদ্রগামী নাবিকরা।
আন্তর্জাতিক নৌ-শিক্ষার একমাত্র সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ মেরিন একাডেমিতে শিক্ষাগ্রহণ শেষে তারা প্রস্তুত হন সমুদ্র যাত্রার জন্য। একাডেমির ৫৫তম ব্যাচের ক্যাডেটদের শিক্ষা সমাপনী ও মুজিববর্ষ গ্র্যাজুয়েশন প্যারেডে বৃহস্পতিবার ঢাকা থেকে ভিডিও কনফারেন্সে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
৫৫তম ব্যাচে নটিক্যাল শাখায় ৯৯ জন, ইঞ্জিনিয়ারিং শাখায় ৯৩ জনসহ সর্বমোট ১৯২ জন ক্যাডেট মেরিন একাডেমিতে দুই বছর মেয়াদি একাডেমিক ও রেজিমেন্টাল প্রশিক্ষণ শেষ করেছে। সেরা প্রশিক্ষণার্থীদের প্রধানমন্ত্রীর পক্ষে পদক তুলে দেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। ৫৫ তম ব্যাচে নারীসহ মেরিন একাডেমির ১৯২ ক্যাডেট প্রশিক্ষণ শেষ করে এখন পেশাগত জীবনে প্রবেশের অপেক্ষায় র‌য়ে‌ছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com