1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
রবিবার, ২০ অক্টোবর ২০২৪, ০৩:২৬ অপরাহ্ন
শিরোনাম :
সারজিস ও হাসনাতকে রংপু‌রে অবাঞ্ছিত ঘোষণা জাতীয় পার্টির নারায়নগঞ্জের কালিরবাজার এলাকায় ভয়াবহ অগ্নিকান্ড সাবেক ছাত্র দলের সভাপতি জাকির খানের মুক্তির দাবীতে নগরীতে বিক্ষোভ ও মিছিল। দুই মেয়াদের বেশি কেউ প্রধানমন্ত্রী হতে পারবে না : সাকি।বিস্তারিত ভিডিও তে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনায় বসছেন প্রধান উপদেষ্টা সোনাইমুড়ী উপজেলায় বন্যাদুর্গত মানুষের পাশে জিয়াউর রহমান সমাজকল্যাণ পরিষদ নারায়ণগঞ্জে হেফাজতের সমাবেশের চিত্র আবারো পুরাতন বন্ধন ট্রান্সপোর্ট এর যাত্রা শুরু ছাত্রদলের সাবেক সভাপতির কঠোর হুশি*য়ারী অন্তর্বর্তী সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন

আ‌ফ্রিকায় ব্রিকস শীর্ষ সম্মেলনে অংশ নেবেন প্রধানমন্ত্রী

নাগরিক খবর অনলাইন ডেস্ক:
  • আপডেট টাইম : রবিবার, ৩০ জুলাই, ২০২৩
  • ৭৪ বার পঠিত
ছ‌বি: ফাইল ফ‌টো

দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠেয় ব্রিকস শীর্ষ সম্মেলনে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ব্রিকস-প্লাস আউটরিচের অংশ হিসেবে বাংলাদেশকে আমন্ত্রণ জানানো হলে ঢাকা ওই অনুষ্ঠানে যোগ দিচ্ছে। ব্রিকস হচ্ছে— ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার একটি জোট।

সরকারের একটি সূত্র জানায়, এরইমধ্যে ব্রিকসের বর্তমান চেয়ারম্যান দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসাকে ব্রিকস শীর্ষ সম্মেলনে অংশগ্রহণের বিষয়ে মত জানিয়ে চিঠি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সব কিছু ঠিক থাকলে আগামী ২২ থেকে ২৪ আগস্ট জোহানেসবার্গে ওই সম্মেলনে অংশ নেবেন প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, এর আগে গত জুন মাসে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে বৈঠকে ব্রিকস নিয়ে আলোচনা হয়। এর ফলশ্রুতিতে চলতি মাসে ব্রিকস সম্মেলনে যোগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়।

একটি কূটনৈতিক সূত্র জানায়, আফ্রিকার প্রায় সব দেশ ছাড়াও বিশ্বের আরও অনেক দেশের শীর্ষ নেতৃত্ব আসন্ন এই সম্মেলনে অংশ নিতে যাচ্ছেন। এখনও পর্যন্ত বাংলাদেশ, আর্জেন্টিনা, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর ছাড়াও ৪০টিরও বেশি দেশ ব্রিকসে যোগ দিতে আগ্রহ প্রকাশ করেছে।

ব্রিকসে যোগ দিতে বাংলাদেশের সম্ভাবনা কতটুকু জানতে চাইলে কূটনৈতিক সূত্রটি জানায়, এটি এখন বলা মুশকিল। দক্ষিণ আফ্রিকা চাইছে— জোটের সদস্য সংখ্যা বাড়াতে। ব্রিকসের চেয়ারম্যান হিসেবে বিষয়টি নিয়ে এবারের বৈঠকে আলোচনার সম্ভাবনা আছে।

২০০৯ সালে ব্রাজিল, রাশিয়া, ভারত ও চীন মিলে ব্রিকস জোট গঠন করে। পরের বছর দক্ষিণ আফ্রিকা জোটে যোগ দেয়। ২০১৫ সালে জোটের সদস্য এবং অন্যান্য দেশগুলোকে সহায়তা করার জন্য ‘নিউ ডেভেলপমেন্ট ব্যাংক’ প্রতিষ্ঠা করে ব্রিকস। বাংলাদেশ এই ব্যাংকের সদস্য পদ পাওয়ার জন্য কূটনৈতিক যোগাযোগ শুরু করলে প্রতিষ্ঠাতা সদস্যদের পর প্রথম দেশ হিসেবে ২০২১ সালে ওই ব্যাংকে যোগ বাংলাদেশ। সুত্র:বি‌ট্রি

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com