1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
সোমবার, ২৭ মে ২০২৪, ০৭:২৯ পূর্বাহ্ন
শিরোনাম :
বিমান বা‌হিনীর প্রধান হ‌লেন হাসান মাহমুদ খাঁন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন কু‌মিল্লায় র‌্যা‌বের অ‌ভিযা‌নে ১১ হাজার পিস ইয়াবাসহ আটক ১ যুক্তরাষ্ট্রসহ বি‌শ্বের বি‌ভিন্ন দে‌শে ফি‌লি‌স্তি‌নি‌দের প‌ক্ষে বি‌ক্ষোভ চল‌ছে

কানুনগো ও সার্ভেয়ারদের জন্য ভূমি মন্ত্রণালয়ের নতুন নির্দেশনা

আশরাফ উ‌দ্দিন:
  • আপডেট টাইম : শুক্রবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২১
  • ৩০৯ বার পঠিত

কানুনগো, উপসহকারী প্রকৌশলী ও সার্ভেয়ারদের আন্তঃবিভাগীয় বদলি ভূমি মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন থাকবে। এছাড়া মন্ত্রণালয় থেকে তাদের বিভাগীয় কমিশনারদের কার্যালয়ে পদায়ন করা হবে। পাশাপাশি বিভাগীয় কমিশনারগণ তাদেরকে জেলা প্রশাসকের কার্যালয়, রাজস্ব সার্কেল ও উপজেলা ভূমি অফিসে পদায়ন করবেন।বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) ভূমি মন্ত্রণালয় থেকে একটি নতুন নির্দেশ জারি করে এ তথ্য জানানো হয়েছে

এর আগে গত ১৫ ফেব্রুয়ারি তারিখে ভূমি মন্ত্রণালয়ের আওতাভুক্ত ব্যবস্থাপনা বিভাগের কানুনগো, উপসহকারী প্রকৌশলী ও সার্ভেয়ারদের পদায়ন, বদলি, মাঠ পর্যায়ে সংযুক্তির ক্ষমতা অর্পণ সংক্রান্ত এক পরিপত্রে এ আদেশ জারি করে ভূমি মন্ত্রণালয়।
একই বিষয়ে পূর্বের সকল আদেশ বাতিল করে এই নতুন নির্দেশ জারি করা হয়েছে বলে পরিপত্রে জানানো হয়।
তবে পরিপত্রে প্রশাসনিক প্রয়োজনে মন্ত্রণালয় যেকোনো আদেশ প্রদানের ক্ষমতা সংরক্ষণ করার ক্ষমতার কথা বলা হয়েছে। এছাড়া পদায়নের ক্ষেত্রে যে কোন ধরণের তদবির নিরুৎসাহিত করা হয় এবং এ ক্ষেত্রে প্রযোজ্য আইন অনুসরণ করা হবে বলে জানানো হয়।
পরিপত্রে বলা হয়, একজন কানুনগো, উপসহকারী প্রকৌশলী, সার্ভেয়ার-এর প্রতি কর্মস্থলে সাধারণত চাকরিকাল সর্বোচ্চ তিন বছর হবে। সৎ, দক্ষ, যোগ্য, উদ্যমী এবং বিশেষ ক্ষেত্রে যেমন চিকিৎসার প্রয়োজনে অথবা অবসর গ্রহণ সমাগত হলে কর্মকর্তাদের বদলির বিষয়টি অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করার কথা বলা হয়েছে। উন্নয়ন প্রকল্পে সংযুক্তিতে কর্মরত কর্মকর্তাদের প্রকল্প চলাকালীন সময়ে অন্যত্র পদায়ন যথাসম্ভব পরিহার করতে হবে।
পরিপত্রে আরো বলা হয়, কোন কানুনগো, উপসহকারী প্রকৌশলী, সার্ভেয়ারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের প্রাথমিক ভিত্তি থাকলে অথবা উক্ত গণকর্মচারীকে সংশ্লিষ্ট কর্মস্থলে রাখা সমীচীন হবে না প্রতীয়মান হলে উক্ত কর্মকর্তাকে কর্তৃপক্ষ যে কোন সময়ে যে কোনো কর্মক্ষেত্রে বদলির ক্ষমতা সংরক্ষণ করবে।
সার্ভেয়ার হতে পদোন্নতি প্রাপ্ত কানুনগোকে পূর্বতন কর্মস্থলে (সার্ভেয়ার হিসেবে কর্মরত কর্মস্থলে) পদায়ন করা যাবেনা। কানুনগো, উপসহকারী প্রকৌশলী ও সার্ভেয়ারের নতুন পদায়নের সাথে সাথে সংযুক্তির আদেশ বাতিল বলে গণ্য হবে বলে জানানো হয় পরিপত্রে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com