1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ১১:৫৮ পূর্বাহ্ন

‌ “নাগ‌রিক তথ‌্য সংগ্রহ ২০২১”্উদযাপন উপল‌ক্ষ্যে ডিএম‌পি‌তে বি‌শেষ সভা

নিজস্ব প্রতি‌বেদক:
  • আপডেট টাইম : সোমবার, ১ ফেব্রুয়ারী, ২০২১
  • ২৭০ বার পঠিত

আজ রবিবার (৩১ জানুয়ারি, ২০২১) বেলা ১২.০০ টায় ঢাকা মেট্রোপলিটন পুলিশ হেডকোয়ার্টার্সের সম্মেলন কক্ষে ডিএমপি কমিশনার মোহাঃ শফিকুল ইসলাম বিপিএম (বার) এর সভাপতিত্বে ‘নাগরিক তথ্য সংগ্রহ পক্ষ’২০২১ উদযাপন উপলক্ষে এক সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতির বক্তব্যে ডিএমপি কমিশনার বলেন, আইজিপি মহোদয় দায়িত্ব নেয়ার পর হতে সারা বাংলাদেশে বিট পুলিশিংয়ের একটা পরিবর্তন এসেছে। তারই ধারাবাহিকতায় ঢাকা মেট্রোপলিটন পুলিশ রাজধানীর প্রতিটি থানার বিট পুলিশিংয়ের মাধ্যমে দ্বিতীয়বারের মতো ‘‘নাগরিক তথ্য সংগ্রহ পক্ষ’’ শুরু করতে যাচ্ছে। সম্মানিত নগরবাসীর নিরাপত্তা নিশ্চিতকল্পে রাজধানীতে বসবাসরত সকল নাগরিককে তথ্য দিয়ে সংশ্লিষ্ট থানার বিট অফিসারদের সহায়তা করার আহবান জানান ডিএমপি কমিশনার।

করোনাকালে ঢাকা মহানগরীর অনেক ভাড়াটিয়া পরিবারসহ ঢাকা শহর ত্যাগ করে অন্যত্র চলে যায়। অনেক ক্ষেত্রে পরিবারের পরিবর্তে ব্যাচেলরদের বাসা ভাড়া দেয়া হয়েছে। সাম্প্রতিক সময়ে ডিএমপিতে কিছু সংখ্যক অপরাধী গ্রেফতার করা হয়েছে যাদের সিআইএমএস-এ কোন তথ্য পাওয়া যায়নি। নাগরিক তথ্য সংগ্রহ প্রক্রিয়াটি অপরাধ প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে সহায়ক ভূমিকা পালন করে থাকে। তাছাড়া কোন অপরাধজনক ঘটনা ঘটলে নাগরিক তথ্য কাজে লাগিয়ে ঘটনার রহস্য সহজেই উদঘাটন করা যায়।

এবারের “নাগরিক তথ্য সংগ্রহ পক্ষ” উপলক্ষে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। যার মধ্যে রয়েছে প্রতিটি বিটে নতুন ভাড়াটিয়া ও বাড়িওয়ালাদের তথ্য সংগ্রহ করা। যে সকল ভাড়াটিয়ার তথ্য পূর্বে সংগ্রহ করা হয়েছিল, কিন্তু পরবর্তী সময়ে যারা বাসা বদল করেছেন তাদের তথ্য হালনাগাদ করা। বিভিন্ন অপরাধী ও জঙ্গি সংগঠনের সদস্যরা বাড়ির মালিককে ভুয়া নাম ঠিকানা দিয়ে বাসা ভাড়া নিচ্ছে কিনা এ ব্যপারে বাড়ির মালিকদের মধ্যে সচেতনতা সৃষ্টি করা। বিট এলাকার অপরাধীদের তালিকা প্রস্তুত করা যেমন-পেশাদার কিলার, অস্ত্রধারী সন্ত্রাসী, ডাকাত, চোর, ছিনতাইকারী, মাদক সংক্রান্ত অপরাধী, নারী উত্যক্তকারী, জঙ্গিবাদের সাথে সম্পৃক্ত ও সন্দেহভাজন ব্যক্তি ইত্যাদি। বাড়িওয়ালাদেরকে সন্দেহভাজন লোক, অস্থায়ী কর্মচারি ও সিকিউরিটি গার্ডদের সর্ম্পকে বিট অফিসারকে তথ্য প্রদানে উৎসাহিত করা।

“নাগরিক তথ্য সংগ্রহ পক্ষ” ২০২১ আগামী ০১ ফেব্রুয়ারি, ২০২১ থেকে ১৫ ফেব্রুয়ারি, ২০২১ পর্যন্ত রাজধানীতে পালিত হবে”

সভায় ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি) মোঃ মনিরুল ইসলাম বিপিএম (বার), পিপিএম (বার), অতিরিক্ত পুলিশ কমিশনার (এ্যাডমিন) মীর রেজাউল আলম বিপিএম (বার), অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশনস্) কৃষ্ণপদ রায় বিপিএম (বার), পিপিএম (বার), অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) এ কে এম হাফিজ আক্তার বিপিএম (বার), অতিরিক্ত পুলিশ কশিনার (ট্রাফিক) মোঃ মুনিবুর রহমান, ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনারগণসহ বিভিন্ন পর্যায়ের উর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com