1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৪:১৮ অপরাহ্ন

রাজধানী‌তে শা‌ন্তিপুর্ন মোনাজাতে শেষ হল হেফাজ‌তের ফ্রান্স দূতাবাস ঘেরাও কর্মসূ‌চি

‌নিজস্ব সংবাদদাতা:
  • আপডেট টাইম : সোমবার, ২ নভেম্বর, ২০২০
  • ৭২৮ বার পঠিত
ছ‌বি: ফোকাস বাংলা

আইনশৃঙ্খলা বাহিনীর বেঁধে দেওয়া সীমানার মধ্যে মোনাজাতের মধ্য দিয়ে ফ্রান্স দূতাবাস ঘেরাও কর্মসূচি শেষ করেছে হেফাজতে ইসলাম। এই সময় তারা সরকারকে ২৪ ঘণ্টার মধ্যে বাংলাদেশে অবস্থিত ফ্রান্স দূতাবাস বন্ধ করে দেওয়ার জন্য সময় বেঁধে দেন। নির্ধারিত সময়ে সরকার দাবি মেনে না নিলে কঠোর কর্মসূচি দেওয়ার হুঁশিয়ারি উচ্চারণ করেন হেফাজতের কেন্দ্রীয় নেতারা।

সোমবার (২ নভেম্বর) বেলা ১টার দিকে রাজধানীর আইনশৃঙ্খলা বাহিনীর বেঁধে দেওয়া সীমানা শান্তিনগর মোড়ে হেফাজতের ঢাকা মহানগরের আমির নূর হোসেন কাসেমী মোনাজাতের মধ্য দিয়ে কর্মসূচির শেষ ঘোষণা করেন।

এর আগে সকাল ১০টা থেকে ফ্রান্স দূতাবাস ঘেরাও কর্মসূচিতে যোগ দিতে রাজধানীর বিভিন্ন মাদ্রাসার ছাত্ররা বায়তুল মোকাররম মসজিদ এলাকায় জড়ো হতে থাকেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মসজিদ অঙ্গন ছেড়ে দৈনিক বাংলা মোড়, পল্টন, বিজয় নগর এলাকায় ছাড়িয়ে যায় হেফাজতের নেতাকর্মীদের বিক্ষোভ।

ঘেরাও কর্মসূচিতে নানা ধরনের ব্যানার-প্ল্যাকার্ডসহ হেফাজতের নেতাকর্মীরা উপস্থিত হন। এসব ব্যানার-প্ল্যাকার্ডে লেখা ছিল−‘রাসুলের অপমানে যদি কাঁদে না তোর মন, মুসলিম নয় মুনাফিক তুই রাসুলের দুশমন’, ‘আই লাভ মোহাম্মদ’সহ বিভিন্ন স্লোগান। হেফাজতের ঘেরাও কর্মসূচি চলাকালে পল্টন, বিজয় নগর এলাকায় গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। পরে মিছিল শুরু হলে কাকরাইল, শান্তিনগর এলাকায়ও গাড়ি চলাচল বন্ধ থাকে। এসময় এই এলাকার লোকজনকে হেঁটে গন্তব্যে যেতে দেখা যায়।

হেফাজদের কর্মসূচি উপলক্ষে বায়তুল মোকাররম, পল্টন ও শান্তিনগর এলাকায় র‌্যাব, পুলিশসহ বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যকে দায়িত্ব পালন করতে দেখা গেছে। তাদের সঙ্গে জলকামানও ছিল।

বেলা সাড়ে ১০টার দিকে মসজিদের উত্তর গেটে ঘেরাও কর্মসূচি পূর্ব বিক্ষোভ সমাবেশ শুরু হয়। এতে বক্তব্য রাখেন হেফাজতের নেতা মাওলানা নূরুল ইসলাম, মাওলানা জুনায়েদ আল হাবিব, মাওলানা শাহ আতাউল্লাহ ইব্রাহিম, মাওলানা মুহাম্মাদ মামুনুল হক, মাওলানা আহমদ আবুদল কাদের প্রমুখ।

বেলা ১২টার পরে বায়তুল মোকাররম মসজিদ থেকে শুরু হওয়া দূতাবাস ঘেরাও কর্মসূচির মিছিলটি বিজয় নগর, কাকরাইল ঘুরে শান্তিনগর মোড়ে পুলিশের ব্যারিকেডে বাধার মধ্যে পড়ে। এক পর্যায়ে হেফাজতের নেতাকর্মীরা পুলিশের সঙ্গে ধস্তাধস্তি করে ব্যারিকেড হটিয়ে মৌচাকের দিকে এগিয়ে যান। পরবর্তীতে হেফাজতের কেন্দ্রীয় নেতারা মাইকে শান্তিনগর মোড়ে ফিরে আসার ঘোষণা দিলে ব্যারিকেড ভেঙে যাওয়া নেতাকর্মীরা ফিরে আসেন।

শান্তিনগর মোড়ে সংক্ষিপ্ত বিক্ষোভ সমাবেশে হেফাজতের মহাসচিব মাওলানা জুনায়েদ বাবুনগরী বলেন, ‘২৪ ঘণ্টার মধ্যে বাংলাদেশে অবস্থিত ফ্রান্স দূতাবাস বন্ধ করতে হবে। ফ্রান্সের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেন। আমরা মাঠে নেমে গেছি। না হলে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।তিনি আরও বলেন, ‘আপনাদের কথা রক্ষা করে এখানেই থেমে গেলাম। প্রয়োজনে আগামী কর্মসূচিতে এখানে থামবো না। ফ্রান্সের দূতাবাসকে টুকরো টুকরো করে ছাড়বো, ইনশাল্লাহ।’

মোনাজাতে নূর হোসেন কাসেমী বলেন, ‘হেফাজত শান্তিপূর্ণ আন্দোলনে বিশ্বাসী। আমরা জ্বালাও-পোড়াও করি না। আমারা দেশের মঙ্গলের জন্য কাজ করতে চাই। মা-বোনদের ইজ্জত রক্ষা করতে চাই।সুত্র:বাংলা ট্রিবিউন

 

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com