1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ১২:৪৫ অপরাহ্ন
শিরোনাম :
H H H H H H H H H H

ভুল- – – – – – – ডা: শিরীন সাবিহা তন্বী

নাগরিক খবর ডেস্ক:
  • আপডেট টাইম : রবিবার, ২৫ ডিসেম্বর, ২০২২
  • ১৪৯ বার পঠিত

মানুষ প্লান করে ভুল করে না। কিন্তু কিছু কিছু ভুল এমন পারফেক্টলি হয়ে যায় যে,ঐ ভুল আপনার এমন পারফেক্ট সর্বনাশ করে দিবে,মনে হবে কত শত বছর পরিকল্পনা করে ভুলটা করা হয়েছে।যাতে করে বছরের পর বছর,এমনকি যুগ ধরে কত শত স্বপ্ন, কল্পনা, পরিকল্পনা করে গড়ে তোলা আপনার জীবন, ঘর,সংসার ঐ বিন বুলাই ভুল টা একেবারে ভেঙে চুড়ে তছনছ করে দিবে।

আপনার দীর্ঘ দিনের স্বপ্ন,আশা,ভালোবাসা মরিচীকার মত এক পলকে মিটে যাবে।স্বপ্নহীনতা আপনাকে এমনভাবে গ্রাস করবে যে,আপনি ভুলে যাবেন আপনার কোন স্বপ্ন আছে।আপনি ভুলে যাবেন আপনি কখনও স্বপ্ন দেখতেন।।জীবন তখন হয়ে যাবে এক মামুলি আটপৌরে দিন রাতের বেহিসেবী যোগফল।।

মনে হবে আপনার অনেক কিছু করবার আছে।আসলে কিছুই করার নেই।কিছুই হবার নেই।কোথাও যাওয়ার নেই।যাওয়া নেই বলেই যাওয়ার তাড়া নেই,ফেরার খুশি নেই।।এক নেই নেই শূন্যতা কুয়াশার মত মিহি আবরন হয়ে আপনাকে ঘিরে থাকে।সে বলয় আপনাকে না বাঁচতে দেয় না মরতে দেয়।না হাসতে দেয়,না কাঁদতে দেয়।।

আপনার বিনা পরিকল্পনার ভুল আপনার আজন্ম লালিত যত্নের আশাটুকুর গলা টিপে মেরে ফেলে।।আপনি নিজের একান্ত অনিচ্ছায় হয়ে যান দাওয়ায় অযত্নে বেড়ে ওঠা কোন পরগাছা লতার মত।

ভুল করেও কেউ কখনও গোড়ায় একটু পানি ঢালে না,পাতাদের ধুলো মুছিয়ে দেয় না।আপনি তবু এটা সেটা আঁকড়ে ধরে বেঁচে থাকেন।।এমন ভুলময় জীবনের একটিই কেবল লক্ষ্য থাকে,আর তা হলো বেঁচে থাকা।অর্থহীন বেঁচে থাকা,ঘটনাবিহীন বেঁচে থাকাই যেন মস্ত বড় এক ঘটনা।

অথচ কত স্বপ্ন, কত কল্পনা,কত ঘটনার সুখ স্বপ্নে সাজানো আপনার জীবন টা!
ধীরে ধীরে সেই জীবন ই তুলির ছোঁয়া বিহীন শূন্য ক্যানভাস হয়ে আপনার শোবার ঘরের দেয়ালে দোল খেয়ে আপনাকেই উপহাস করে নিশিদিন।

আপনি সেই উপহাসের কালচে আঁধারে ডুবে যেতে যেতে আবিস্কার করবেন, এক তিতকুটে সত্য।আর তা হলো,জীবনে কখনও ভুল করতে নেই।।একটা ভুল মানুষ,দুটি ভুল হাত আর আপনার অনাকাঙ্ক্ষিত ভুল আপনার স্বপ্ন, আশা,মমতা আর ভালোলাগা ভালোবাসার ভবিষ্যৎ এর স্বপ্নকে চোরা মার্কেটে নিলাম করে দিয়েছে।।আর আপনি পরে রয়েছেন স্বপ্ন আশা হীন,নিঃস্ব,রিক্ত,শূন্য ।

লেখক:
ডাঃ শিরীন সাবিহা তন্বীর
ফেসবুক থে‌কে সংগৃ‌হিত

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com