1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ১২:৩৩ অপরাহ্ন

সরকারি ক্রয়ে স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিতে হাইকোর্টের রুল জা‌রি

নাগ‌রিক খবর অনলাইন ডেস্ক:
  • আপডেট টাইম : সোমবার, ১০ জানুয়ারী, ২০২২
  • ১২৮ বার পঠিত

পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা ২০০৮ এর বিধি ৩৭(৪) কেন অবৈধ, অসাংবিধানিক ও বাতিল ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। সরকারি সব স্তরে ক্রয় কার্যক্রমে স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে এ রুল জারি করেন আদালত।

আগামী চার সপ্তাহের মধ্যে আইন সচিব, বিদ্যুৎ ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব, বিদ্যুৎ বিভাগের সচিব, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকসহ সংশ্লিষ্ট বিবাদীদেরকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। আদেশের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব।

রোববার (৯ জানুয়ারি) হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া এবং মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। ইঞ্জিনিয়ার এস এম আল ইমরানের এ সংক্রান্ত রিটের প্রাথমিক শুনানি নিয়ে এ আদেশ দেন হাইকোর্ট।

আদালগে আজ রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব। তাকে সহযোগিতা করেন ব্যারিস্টার মোহাম্মদ মাজেদুল কাদের।

ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব বলেন, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কর্তৃক দরপত্রে অন্যান্য ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে আল ইমরানের অ্যালায়েন্স পাওয়ারও অংশগ্রহণ করেছিল। কিন্তু দরপত্র মূল্যায়ন কমিটি এম এম এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে কার্যাদেশ দেওয়ার প্রেক্ষিতে এস এম আল ইমরান কার্যাদেশ প্রাপ্ত কোম্পানির দাখিলকৃত কিছু তথ্য পাওয়ার জন্য আবেদন করেন। তবে পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালার বিধি ৩৭(৪) এর বিধান সংযুক্ত করে ডেসকো কর্তৃপক্ষ তা দিতে অস্বীকার করে।

তিনি বলেন, এই বিধান মতে সরকারি ক্রয় সংক্রান্ত কোনো দরপত্রে অংশগ্রহণকারী ঠিকাদারের যেকোনো ধরনের তথ্য অন্য কোনো ঠিকাদারের নিকট প্রকাশ করার নিষেধাজ্ঞা রয়েছে। এটি পাবলিক প্রকিউরমেন্ট আইন ২০০৬ এর প্রস্তাবনার সঙ্গে সাংঘর্ষিক। এছাড়া অংশগ্রহণকারী ঠিকাদার এবং নাগরিকদের মৌলিক অধিকারের পরিপন্থী এবং সরকারি ক্রয় সংক্রান্ত কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতার পরিপন্থী। ওই বিধান তথ্য অধিকার আইনের সঙ্গেও সাংঘর্ষিক।

এ কারণে ইঞ্জিনিয়ার এস এম আল ইমরান রিট দায়ের করেন। রিটে আইন সচিব, বিদ্যুৎ ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব, বিদ্যুৎ বিভাগের সচিব, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকসহ আটজনকে বিবাদী করা হয়েছে।জা‌নি

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com