1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৫:৫৭ অপরাহ্ন

এইডস প্রতিরোধে সবার সচেতনতা প্রয়োজন

নেকবর হো‌সেন:
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৯ জুন, ২০২১
  • ২৬০ বার পঠিত

বন্ধু সোশ্যাল ওয়েল ফেয়ার সোসাইটি কুমিল্লার আয়োজনে এইচআইভি এইডস বিষয়ক মত বিনিময় সভা ২৮জুন সকালে কুমিল্লা জেলা সিভিল সার্জন কার্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন জেলা সিভিল সার্জন ডাঃ মীর মোবারক হোসেন।

হিজড়া সম্প্রদায় ও এইচআইভি এইডস প্রতিরোধ নিয়ে কাজ করা সমাজসেবা মূলক সংগঠন বন্ধু সোশ্যাল ওয়েল ফেয়ার সোসাইটি কুমিল্লা অফিসের ম্যানেজার মোঃ সাইদুর রহমান হিজড়া সম্প্রদায় ও এইচআইভি এইডস প্রতিরোধ বিষয়ের ওপর মূল প্রবন্ধ ও রিপোর্ট উপস্থাপন করেন। পরে বিষয়ের ওপর আলোচনায় বক্তব্য রাখেন জেলা সমাজ সেবা উপপরিচালক জেড এম মিজানুর রহমান খান,মেডিকেল অফিসার ডাঃ সৌমেন রায়,ডাঃ মিজানুর রহমান, মেডিকেল অফিসার ডাঃ হাসান মাহমুদ ইকবাল, মেডিকেল এসিসেটেন্স মোঃ রফিকুল ইসলাম, এডভোকেট শাহানা সুলতানা সোমা, এডভোকেট শামিমা আক্তার । সভায় জানানো হয় বন্ধু সোশ্যাল ওয়েল ফেয়ার সোসাইটি এম এস এম পপুলেশন ৯১৫জন ও হিজড়া পপুলেশন ১৮৬জন কে নিয়ে কাজ করছেন।

এইচআইভি এইডস প্রতিরোধে প্রয়োজনীয় সামগ্রী বিতরণ ও কাউন্সিলিং করা হচ্ছে। সভায় চিকিৎসকগণ বলেন সতর্ক থাকলে ও নিয়মিত পরিচর্যার মধ্যে থাকলে এইডস ছড়াবেনা। মাদকাসক্ত ও যৌনকর্মীদেরকে এইডস সম্পর্কে সচেতন করতে হবে। এইচআইভির প্রতিরোধের মূল উপাদান হলো শিক্ষা, সচেতনতা, ঝুঁকির মাত্রা সম্পর্কে সঠিক জ্ঞান ও ধারণা। মানুষের চিন্তায় ও আচরণের ইতিবাচক পরিবর্তন অত্যন্ত জরুরি।ধর্মীয় অনুশাসন মেনে চলা এইডস প্রতিরোধের অন্যতম উপায়। যৌন সম্পর্কের ক্ষেত্রে ধর্মীয় ও সামাজিক অনুশাসন মেনে চলতে হবে।

বিবাহপূর্ব যৌন সম্পর্ক এড়িয়ে চলতে হবে। একাধিক যৌন সঙ্গী পরিহার করতে হবে।নিরাপদ যৌনক্রিয়ার অভ্যাসের মাধ্যমে অসংক্রামিত মানুষ এইচআইভি সংক্রমণ থেকে মুক্ত থাকতে পারে। নিয়মিত ও সঠিকভাবে কনডম ছাড়া যৌন মিলন থেকে বিরত থাকতে হবে। অবাধ ও অবৈধ যৌন ক্রিয়া থেকে বিরত থাকাই হলো এইচআইভি সংক্রমণ থেকে মুক্ত থাকার সর্বোৎকৃষ্ট উপায়।যারা শরীরে ইনজেকশনের মাধ্যমে ড্রাগ নেয়, তাদের বেলায় উৎকৃষ্ট উপায় হলো ইনজেকশনের মাধ্যমে ড্রাগ না নেওয়া। যদি তা সম্ভব না হয়, তবে এইচআইভি সংক্রমিত রোগীর সঙ্গে পুনরায় ব্যবহারযোগ্য সুচ, সিরিঞ্জ, ব্লেড বা অন্যান্য যন্ত্রপাতি ব্যবহার পরিহার করতে হবে।

একবার ব্যবহার করা যায় এমন জীবাণুমুক্ত সুচ ও সিরিঞ্জ ব্যবহার করতে হবে।শরীরে রক্ত বা অঙ্গ-প্রত্যঙ্গ গ্রহণের প্রয়োজন হলে পরীক্ষা করে নিশ্চিত হতে হবে যে সে রক্ত বা অঙ্গ- প্রত্যঙ্গে এইচআইভি রয়েছে কি না। যৌনরোগ বা প্রজননতন্ত্রের সংক্রমণ থাকলে এইচআইভি আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। তাই কারো যৌনরোগ বা প্রজননতন্ত্রের সংক্রমণ থাকলে দ্রুত চিকিৎসা করাতে হবে। সভায় এইচআইভি পজেটিভ একজন মহিলা বক্তব্য রাখেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com