1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০২:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম :
H H H H H H H H H H

মাদ‌ক নির্মূ‌লে স্বতন্ত্র বা‌হিনী দরকার : সিরাজুল ইসলাম চৌধুরী

সম্পাদকীয়: মতামত
  • আপডেট টাইম : সোমবার, ২০ জুলাই, ২০২০
  • ২৪৮ বার পঠিত
সাংবা‌দিক সিরাজুল ইসলাম চৌধুরী

মাদক নির্মূলে সবার আগে দরকার মাদকের যোগান বন্ধ করা এবং এর চাহিদা কমানো। যোগান যেহেতু দেশের বাইরে থেকে আসে, সেহেতু সরকারকে নিশ্চিত করতে হবে এই মাদকের সরবরাহে যেন নানাবিধ প্রতিবন্ধকতার সৃষ্টি হয়।

যোগানে প্রতিবন্ধকতার একটি বড় উপায় হচ্ছে এমন একটি মাদকবিরোধী বাহিনী গড়ে তোলা যার একমাত্র কাজই হবে মাদক নির্মূল।

বর্তমানে যে মাদকবিরোধী অভিযান চলছে, তাতে মূল ভূমিকা পালন করছে পুলিশ এবং র‍্যাব। কিন্তু এই দুটি বাহিনীর মূল কাজ হচ্ছে আইনশৃংখলা রক্ষা এবং সন্ত্রাস দমন। মাদক নির্মূল এই দুটি বাহিনীর মূল কাজ নয়।

তাই মাদক নির্মূলের দায়িত্ব যদি এই দুটি বাহিনীর উপর ন্যস্ত হয়, তাহলে একটা সময় আসবে যখন অন্যান্য কাজের চাপে মাদক নির্মূলের কাজটি গৌণ হয়ে যাবে।

তাই আমরা মনে করি সরকারের উচিত মাদক নির্মূলের জন্য একটি স্বতন্ত্র বাহিনী তৈরি করা। এই বাহিনীটি হতে পারে র‍্যাবের একটি অংশ বা ইউনিট অথবা সম্পূর্ণ স্বাধীন একটি বাহিনী। এই বাহিনীটি গড়ে তোলা যেতে পারে আমেরিকার Drug Enforcement Administration (DEA) এর আদলে।

এই বাহিনীতে থাকতে হবে সুপ্রশিক্ষীত দক্ষ মাদক বিরোধী ফোর্স, সেইসাথে থাকবে উন্নত যানবাহন, দ্রুতগামী নৌযান, এবং হেলিকপ্টার। এই বাহিনী যাতে জলে, স্থলে এবং আকাশে সহজে বিচরণ করতে পারে, তার সক্ষমতা এই বাহিনীর থাকতে হবে। এই বাহিনীর একমাত্র কাজই হবে দেশ থেকে মাদক নির্মূল করা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com