1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১১:৪৫ পূর্বাহ্ন

কি‌শোরগ‌ঞ্জে প্রধানমন্ত্রীর আহ্বানে অনাবা‌দি জ‌মি‌তে ছাত্রলীগের ভুট্টা চা‌ষ

‌কি‌শোরগঞ্জ সংবাদদাতা:
  • আপডেট টাইম : বুধবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২১
  • ৫৬১ বার পঠিত

কিশোরগঞ্জে প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে অনাবাদি জমিতে ভুট্টা চাষ করে দৃষ্টান্ত স্থাপন করেছে মিঠামইন উপ‌জেলা ছাত্রলীগ। স্থানীয় এমপির সহযোগিতায় মিঠামইন উপজেলার প্রায় ১২ একর অনাবাদি জমিতে ভুট্টার আবাদ করা হয়। ছাত্রলীগের এ উদ্যোগে উদ্বুদ্ধ হয়ে ভুট্টা চাষে এগিয়ে এসেছে স্থানীয় কৃষকরাও। আর তাদের এ উদ্যোগে পাশে দাঁড়িয়েছে স্থানীয় কৃষি বিভাগ।

মিঠামইন উপজেলার প্রত্যন্ত এলাকায় দিগন্ত বিস্তৃত জমিতে শোভা পাচ্ছে ভুট্টা। ফুলে-ফলে পল্লবিত নয়নাভিরাম ভুট্টার জমি মন কাড়ে যে কারও। অথচ গত বছরও অনাবাদি অবস্থায় পড়েছিল এসব জমি। সেখা‌নে জ‌মির ঘাস পরিষ্কার ক‌রে আবা‌দের উপযোগী করা হ‌য়ে‌ছে জ‌মি। তারপর সেখা‌নে চাষ করা হয় ভুট্টা।
জানা গে‌ছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আহবান জানিয়েছিলেন, দেশের কোন জমি যেন অনাবাদি না থাকে। প্রধানমন্ত্রীর এ আহ্বানে সাড়া দিয়ে মিঠামইনে হাওরের অনাবাদি ১২ একর জমিতে ভুট্টা চাষ করেছে ছাত্রলীগ। স্থানীয় সংসদ সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিকের ব্যবস্থাপনায় দীর্ঘদিন অনাবাদি পড়ে থাকা নদী তীরবর্তী এসব জমিতে ভুট্টার আবাদ করে ছাত্রলীগ। ছাত্রলীগের সাথে নতুন করে ভুট্টাচাষে আগ্রহী হয় অন্যান্য কৃষকরাও।
কিশোরগঞ্জ জেলা ছাত্রলী‌গের সভাপ‌তি আনোয়ার হোসেন খান মোল্লা সুমন বলেন, ‘প্রধানমন্ত্রী আহ্বান জা‌নি‌য়ে‌ছেন দে‌শের এক ইঞ্চি জ‌মিও যেন অনাবা‌দি না থা‌কে। প্রধানমন্ত্রীর এ নি‌র্দেশ পে‌য়ে কি‌শোরগঞ্জ-৪ আস‌নের এম‌পি রেজওয়ান আহাম্মদ তৌ‌ফি‌কের নি‌র্দে‌শে প‌তিত জ‌মি চাষ‌যোগ্য ক‌রে ভুট্টা চাষ ক‌রে মিঠামইন উপ‌জেলা ছাত্রলীগ।’
ভুট্টা চা‌ষের জন্য সংসদ সদস্য টাকাও দি‌য়ে‌ছেন ব‌লেও জানান তিনি।
ভূট্টাচাষে ছাত্রলীগকে সহযোগিতা করছে স্থানীয় কৃষি বিভাগ। এবার ভুট্টার বাম্পার ফলনের আশা করছেন তারা।
মিঠামইন উপজেলা কৃষি অফিসার মো. রাফিউল ইসলাম বলেন, প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে এম‌পি রেজওয়ান আহাম্মদ তৌ‌ফি‌কের নির্দেশে ছাত্রলীগ ভুট্টা চাষে আগ্রহী হয়েছে। আমরা তা‌দের সহ‌যো‌গিতা দি‌চ্ছি।
কিশোরগঞ্জ-৪ আসনের এমপি রেজওয়ান আহাম্মদ তৌফিক বলেন, এসব জ‌মি প‌তিত ছিল। প্রধানমন্ত্রীর আহ্বা‌নের পর আমার নি‌র্দে‌শে ছাত্রলীগ ভূট্টাচা‌ষে আগ্রহী হয়। এ জন্য তা‌দের ধন্যবাদ জানাই। আগামী মওসুমে হাওরের অন্যান্য উপজেলাতেও অনাবাদি জমিতে ভুট্টা চাষ করবে ছাত্রলীগ। এ জন্য সব ধরণের সহ‌যো‌গিতা দেয়া হ‌বে।
কিশোরগঞ্জে এবার ৭ হাজার ৫৬০ হেক্টর জমিতে ভুট্টার আবাদ হয়েছে। এর মধ্যে মিঠামইন উপজেলায় আবাদ হয়েছে দুই হাজার হেক্টর জমিতে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com