1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৯:৪১ পূর্বাহ্ন
শিরোনাম :
আদমদীঘিতে আ’লীগের উদ্যোগে মুজিব নগর দিবস পালন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন

গর‌মে ডা‌বের পা‌নির উপকা‌রিতা

নাগরিক অনলাইন ডেস্ক:
  • আপডেট টাইম : শনিবার, ৬ মে, ২০২৩
  • ১৪৯ বার পঠিত

বৈশাখের তীব্র গরমে এক গ্লাস ডাবের পানি যেন নিমিষেই প্রশান্তি এনে দেয় দেহ-মনে। সুমিষ্ট এই পানি শরীরের জন্য খুবই উপকারী। জেনে নিন কেন ডাবের পানি পান করা জরুরি।

হেলথ লাইন ওয়েবসাইট বলছে, নারিকেলের পানিতে বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে। ম্যাংগানিজ, কপার, সেলেনিয়াম, আয়রন, কপার, ফসফরাস, পটাসিয়াম ও সোডিয়ামের উৎস ডাবের পানি। এগুলো আমাদের সুস্থতার জন্য আবশ্যক।

ডাবের পানি শরীরের পানির চাহিদা পূরণ করে। ডায়ারিয়া, বমি এবং অতিরিক্ত ঘামের পর শরীরের খনিজের ঘাটতি মেটাতে বিশেষ ভূমিকা পালন করে এই পানি। এ কারণে অতিরিক্ত গরমে ডাবের পানি পান করার পরামর্শ দেন চিকিৎসকরা।

ওয়েস্ট ইন্ডিয়ান মেডিক্যাল জানার্লে প্রকাশিত একটি গবেষণা বলছে, ডাবের পানিতে থাকা বিভিন্ন উপাদান রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

শরীরের ক্ষতিকারক কোলেস্টেরল বা এলডিএল-এর পরিমাণ কমিয়ে হার্ট ভালো রাখতে সাহায্য করে ডাবের পানি। এছাড়া শরীরের জন্য উপকারী কোলেস্টেরলের পরিমাণ বাড়িয়ে হঠাৎ হার্ট অ্যাটাকের আশংকাও কমায়।
ডাবের পানিতে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে যা আমাদের শরীরের কোষের যত্ন নেয়।

সাইটোকিনিস নামের একটি অ্যান্টি-এজিং উপাদান পাওয়া যায় ডাবের পানিতে, যা শরীরে বয়সের ছাপ পড়তে দেয় না।
ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম মেলে উপকারী ডাবের পানি থেকে। এই দুই উপাদান আমাদের হাড় মজবুত রাখে।

রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে ডাবের পানিতে থাকা ম্যাগনেসিয়াম।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com