1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০১:৫৯ পূর্বাহ্ন

অপরাধ ঠেকাতে বাস চালক ও সহযোগীদের বিশেষ পোশাক

নাগরিক খবর অনলাইন ডেস্কঃ
  • আপডেট টাইম : বুধবার, ১৭ আগস্ট, ২০২২
  • ২২ বার পঠিত

রাজধানীর গণপরিবহনগুলোতে যাত্রী হয়রানির ঘটনা প্রায়শই শোনা যায়, বিশেষত নারী যাত্রীদের হয়রানির ঘটনা। যাত্রী হয়রানিরোধে বাসের চালক ও চালকের সহযোগীকে বিশেষ পোশাক সরবরাহ করা হয়েছে। এই বিশেষ পোশাক তাদেরকে অন্যদের থেকে আলাদা করে দেবে। কারণ এই বিশেষ পোশাকে থাকবে চালকের নাম, নম্বর ও কোন পরিবহনের চালক বা সহকারী সেটা।

আজ মঙ্গলবার (১৬ আগস্ট ২০২২) ডিএমপির লালবাগ বিভাগের উদ্যোগে বিকাশ পরিবহন ও মেট্রো সার্ভিস পরিবহনের চালক ও হেল্পারদের মধ্যে বিশেষ পোশাক সরবরাহ করা হয়েছে।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লালবাগ বিভাগের উপ-পুলিশ কমিশনার মোঃ জাফর হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রাফিক লালবাগ বিভাগের উপ-পুলিশ কমিশনার মোহাঃ মেহেদী হাসান। এসময় বিকাশ পরিবহনের ব্যবস্থাপনা পরিচালক সোহরাব হোসেন, চেয়ারম্যান মোঃ হারুন অর রশীদ ও মিরপুর মেট্রো সার্ভিস এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ দিদারসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ, বিভিন্ন পরিবহনের বাসের চালক ও হেল্পার, সাধারণ যাত্রীবৃন্দ ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে লালবাগ বিভাগের উপ-পুলিশ কমিশনার মোঃ জাফর হোসেন বলেন, গণপরিবহন ঢাকা শহরের মানুষের চলাচলের অন্যতম বাহন। অধিকাংশ মানুষ এই গণপরিবহনে ব্যবহার করে এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াত করে। কিন্তু ইদানীংকালে বাসের চালক ও চালকের সহযোগীর দ্বারা অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটছে। বিশেষ করে বাসের নারী যাত্রীদের সঙ্গে অসদাচরণ করার ঘটনা। ইতোমধ্যে দেশের বিভিন্ন স্থানে বাসের মধ্যে ধর্ষণ ও শারীরিক হেনেস্তাসহ অশালীন আচরণের ঘটনা ঘটেছে। কিছুদিন আগে ইডেন কলেজের এক ছাত্রীর সঙ্গে এ ধরনের ঘটনা ঘটে।

তিনি বলেন, অনাকাঙ্ক্ষিত ঘটনারোধে বাসের চালক ও চালকের সহযোগীদের বিশেষ পোশাক সরবরাহ করা হয়েছে। পরনে পোশাক থাকলে চালকের নাম, নাম্বার ও কোন পরিবহনের চালক বা সহকারী সেটা যাত্রীরা দেখতে পারবেন। কোনো ধরণের আইন বহির্ভূত কাজ করতে গেলে ধরা পড়ে যাবে। এই ভয় থেকে অনেকেই অপরাধ থেকে দূরে থাকবেন।

তিনি আরো বলেন, পোশাক এমন একটি জিনিস যা তাকে অন্যদের থেকে আলাদা করে রাখে। পোশাকে নিজ নিজ পরিবহনের ও নিজের নাম লেখাসহ একটি সিরিয়াল নম্বর দেয়া থাকবে। এই নম্বরে তার পুরো ঠিকানাসহ এনআইডি কার্ড, জন্মসনদ পরিবারের সদস্যদের ফোন নম্বার যুক্ত থাকবে। আর পরিবহন মালিক তাদের ডাটাবেইজে তথ্যগুলো সংরক্ষণ করে রাখবে। এতে করে বাসে কোনো ধরনের ঘটনা ঘটলে পুলিশ জানা মাত্রই খুব অল্প সময়ে অপরাধীকে খুঁজে বের করা সহজ হবে।

সমস্ত গণপরিবহনকে বিশেষ পোশাকের আওতায় আনতে পারলে এই কার্যক্রম আরো সফল হবে যোগ করেন তিনি।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে ট্রাফিক লালবাগ বিভাগের উপ-পুলিশ কমিশনার, বিকাশ পরিবহনের ব্যবস্থাপনা

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com