1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৭:৫৭ অপরাহ্ন

নলেজ গ্রাফ বলতে কি বুঝায়

নাগরিক অনলাইন ‌ডেস্ক:
  • আপডেট টাইম : বুধবার, ২ ফেব্রুয়ারী, ২০২২
  • ১১৯ বার পঠিত

নলেজ গ্রাফকে অনেক সময় সিম্যান্টিক নেটওয়ার্ক বলা হয়। সহজ কথায়, নলেজ গ্রাফ দিয়ে বাস্তব জগতের বিভিন্ন বিষয়ের মধ্যে নেটওয়ার্ক বা সংযোগের ব্যাপারটা বোঝানো হয়।

যেমন বস্তু, ঘটনা, অবস্থা বা ধারণা এবং এদের মধ্যকার সম্পর্ক চিত্রিত করে নলেজ গ্রাফ। আর সংযোগ সংক্রান্ত এই তথ্যগুলি সাধারণত লেখচিত্র বা গ্রাফ ডেটাবেজে রাখা হয় এবং গ্রাফ কাঠামো আকারে চিত্রিত থাকে। আর এজন্যেই এই টার্মটি ‘নলেজ গ্রাফ’ নামে পরিচিত।

নলেজ গ্রাফ-এর মূল চালিকাশক্তি হচ্ছে মেশিন লার্নিং, যা ন্যাচারাল ল্যাংগুয়েজ প্রসেসিং (NLP) ব্যবহার করে এক ধরনের সামগ্রিক চিত্র তৈরি করে। যে পদ্ধতিতে এই কাজটি করা হয়, তাকে বলে সিম্যান্টিক এনরিচমেন্ট। যখন এতে ডেটা প্রবেশ করানো হয়, তখন এই পদ্ধতিতে নলেজ গ্রাফগুলি আলাদা আলাদা বিভিন্ন বিষয় শনাক্ত করে এবং বিভিন্ন বস্তুর মধ্যে থাকা সম্পর্ক বুঝতে পারে। এই কাজ করার অভিজ্ঞতাকে পরবর্তীতে তুলনা করা হয় এবং অন্য ডেটাসেটের সাথে যুক্ত করা হয়, যেগুলি পরস্পরের সাথে সামঞ্জস্যপূর্ণ।

যখন নলেজ গ্রাফ সম্পূর্ণ হয়ে যায়, তখন এতে প্রশ্ন জিজ্ঞাসার সুযোগ থাকে এবং সার্চ করার ব্যবস্থা থাকে। স্বয়ংক্রিয়ভাবে গ্রাফের সাথে সম্পর্কিত যেকোনো প্রশ্নের সম্পূর্ণ উত্তর দিতে পারে। এই সিস্টেম যেকোনো ব্যবসা প্রতিষ্ঠানের কাঠামোতে ব্যবহার করা যায়, যেখানে হাতে কলমে ডেটা সংগ্রহ করা লাগে এবং ব্যবসায় সিদ্ধান্ত গ্রহণের জন্য কাজে সমন্বয় করতে হয়।

নলেজ গ্রাফের চতুর্পাশে ডেটা সমন্বয়ের প্রচেষ্টার মধ্যে দিয়ে আরো নতুন ধরনের নলেজ তৈরি হয়। এছাড়া ডেটা পয়েন্টের মধ্যে নতুন ধরনের এমন সব সংযোগ তৈরি হয়, যেসব হয়তো আগে ধারণা করা হয়নি।

নলেজ গ্রাফের সম্ভাব্য ব্যবহারের ক্ষেত্রগুলির মধ্যে রয়েছে:

# খুচরা বাজার

নলেজ গ্রাফ ব্যবহার করা হয় বিক্রি বাড়ানোর জন্য এবং ক্রস-সেল কৌশলের জন্যে। কোনো গ্রাহকের আচরণ, রুচি বা তার অন্য কেনাকাটার ধরন কিংবা তার মতো বৈশিষ্ট্যের অন্য ব্যবহারকারীর কেনাকাটার সাথে মিল রেখে বিভিন্ন প্রোডাক্ট-এর পরামর্শ দেয়া হয়।

# বিনোদন

ভিডিও স্ট্রিমিং সার্ভিস, এসইও বা সামাজিক মাধ্যমের মতো কন্টেন্ট প্ল্যাটফর্মে এআই ভিত্তিক রেকমেন্ডেশন ইঞ্জিনকে আরো সক্ষমতার সাথে কাজ করতে দেয় নলেজ গ্রাফ। আবার, অনলাইনে গ্রাহকদের সম্পৃক্ততা বাড়ানো এবং ক্লিকের মাধ্যমে ব্যবহারকারীদের দেখার বা পড়ার জন্যে নতুন রেকমেন্ডেশন দেয়া হয় এর সাহায্যে।

# অর্থনীতি

‘নো ইওর কাস্টমার’ (KYC) এবং মানি লন্ডারিং প্রতিহত করার জন্যে অর্থনীতিতে এই প্রযুক্তির ব্যবহার রয়েছে। জালিয়াতি রোধ করতে সাহায্য করে নলেজ গ্রাফ। একইসঙ্গে বিভিন্ন লেনদেনের মধ্যে সংযোগ বের করার মাধ্যমে ব্যাংকিং প্রতিষ্ঠানগুলিকে তাদের ক্লায়েন্টদের মধ্যে অর্থের প্রবাহ বুঝতে সাহায্য করে।
.

#স্বাস্থ্যসেবা

নলেজ গ্রাফ চিকিৎসা বিষয়ক বিভিন্ন গবেষণার মধ্যে সম্পর্কগুলিকে সংগঠিত এবং শ্রেণীবদ্ধ করে স্বাস্থ্যসেবা শিল্পকে উপকৃত করছে। এ ধরনের তথ্য রোগ নির্ণয় এবং ব্যক্তিগত প্রয়োজনের ওপর ভিত্তি করে চিকিৎসা পরিকল্পনা চিহ্নিত করতে সাহায্য করে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com