1. nagorikkhobor@gmail.com : admi2017 :
  2. shobozcomilla2011@gmail.com : Nagorik Khobor Khobor : Nagorik Khobor Khobor
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:১৩ পূর্বাহ্ন
শিরোনাম :
কু‌মিল্লার বরুড়ায় গণধর্ষ‌ণের ঘটনায় গ্রেফতার ৩ ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন ‌দেশ বি‌দে‌শের সকল খবর জান‌তে নাগ‌রিক খব‌রের পা‌শে থাকুন মান‌বিক সাহা‌য্যের আ‌বেদন : চি‌কিৎসার অভা‌বে বিছানায় প‌ড়ে আ‌ছে মামুন

বিশ্বের দামি ওষুধের অনুমোদন দিলো এনএইচএস- দাম ২১ কোটি

নাগরিক অনলাইন ডেস্কঃ
  • আপডেট টাইম : শুক্রবার, ১২ মার্চ, ২০২১
  • ২৯০ বার পঠিত

জিনগত অসুখ নিরাময়ে সক্ষম এমন একটি ওষুধ অনুমোদন দিয়েছে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস)। জোলজেনসমা নামের ওই ওষুধটি এখন পর্যন্ত বিশ্বের সবথেকে দামি ওষুধ। এর দাম প্রায় ১৮ লাখ পাউন্ড বা ২১ কোটি ৩৩ লাখ টাকা। এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে এনএইচএস।
এই ওষুধটি ব্যবহার করা হয় মেরুদণ্ডের পেশী ক্ষয় রোধ করতে। এটি একটি বিরল রোগ এবং জিনের মাধ্যমে এই রোগ বংশানুক্রমে ছড়িয়ে পরতে পারে। এটি প্যারালাইসিস, পেশী দুর্বলতা ও চলাচলে অক্ষমতার কারণ। এই ওষুধ প্রয়োগে শিশুদের মধ্যে এই জেনেটিক ডিসঅর্ডার বা জিনগত অসুখ থাকলে তা থেকে নিরাময় পাওয়া যায়।

 

এটি ব্যবহারে যেসব শিশু ভেন্টিলেটর ছাড়া শ্বাস নিতে পারতো না, একা একা বসতে পারতো না কিংবা হাটতে পারতো না তারা পুরোপুরি সুস্থ হয়ে উঠছে। এনএইচএস জানিয়েছে, এই ওষুধে আছে  Onasemnogene Abeparvovec যা নার্ভের মধ্যে দিয়ে গিয়ে জিন তৈরি করে। এরপর এই জিন শরীরের পেশীর চলাচলের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে। এটি প্রয়োগে দ্রুতই ফলাফল পাওয়া যায়। এটিকে তাই লাইফ-চেঞ্জার বলে আখ্যায়িত করেছে এনএইচএস।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 nagorikkhobor.Com
Theme Developed BY ThemesBazar.Com